শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে : পরিকল্পনা প্রতিমন্ত্রী

মতলব উত্তর ব্যুরো ॥

‘জ্ঞানের দ্বীপে চলব পথ, অলিম্পিয়ার্ডের এই শপথ’ স্লোগান নিয়ে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ৭ম বিজ্ঞান অলিম্পিয়ার্ড-২০২২ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ৭ম বিজ্ঞান অলিম্পিয়ার্ড-২০২২ এর ফিতা কেটে উদ্বোধন করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ড. শামসুল আলম।

এসময় ড. শামসুল আলম বলেন, শিক্ষার্থীদের নিরলস প্রচেষ্টার বিভিন্ন বৈজ্ঞানিক বিষয়গুলো তারা মাথায় ধারন করেছে, কিভাবে জৈব সার তৈরি করতে হয়, কিভাবে পানি থেকে হাইড্রোজেন গ্যাস আলাদা করে সেটা ব্যাবহার করা যায়, সৌর বিদ্যুৎ এর ব্যবহার এই বিভিন্ন বিষয়গুলো হাতে কলমে পড়ার চেষ্টা করে তারা বাস্তবে তৈরি করেছে, এই মেলাটি একটি সময়োপযোগী মেলা। হাতে কলমে শিক্ষার ব্যাবহারিক ভাবে কিভাবে ব্যাবহার করা যায় তা এই মেলার মাধ্যমে সেটা ফুটিয়ে তোলা হয়েছে, এই মেলাটা বইয়ের বাইরে একটি বিনোদনমূলক প্রচেষ্টা।

দেশের উন্নয়নে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি আরো বলেন,দেশের অর্থনীতির উন্নয়নে গবেষণায় জোর দিতে হবে। সরকার গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ রেখেছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে বিজ্ঞান চর্চাকে শক্তিশালী করতে হবে।

তিনি আরও বলেন, উন্নত বাংলাদেশ গড়ে তুলতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও স্বনির্ভর করে গড়ে তুলতে হবে। এ জন্য শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তাহলে এখনকার শিশু-কিশোর শিক্ষার্থী যোগ্য হয়ে গড়ে উঠবে এবং দক্ষভাবে দেশের নেতৃত্ব দেবে। সে লক্ষ্যে আমরা কাজ করতে পারলে ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশ হিসেবে গড়ে উঠবে; নইলে আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারব না।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসানের সভাপতিত্বে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আওরঙ্গজেব এর সঞ্চালনায় বক্তব্য রাখেন ছেংগারচর পৌরসভার প্রশাসক ও সহকারী কমিশনার (ভূমি) মো. আল এমরান খান, সহকারী পুলিশ সুপার (কচুয়া সার্কেল) আবুল কালাম চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, অফিসার ইনচার্জ (ওসি) মো. মহিউদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল কাইয়ুম খান, ফরাজিকান্দি ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রেজাউল করিম, শিক্ষার্থী মেহেরীন বিনতে মেহেরীন, শিক্ষার্থী রিয়াদ বেপারী।

অনুষ্ঠান শেষে বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ৪৫ বিদ্যালয় অংশ গ্রহণ করেন, অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয় এবং অংশগ্রহণকারী প্রত্যেক স্কুল ও কলেজকে শুভেচ্ছা ক্রেস্ট বিতরণ করা হয়।

শেয়ার করুন: