সরকার প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নের কাজ করছে:জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক ॥

বিশ্ব জুড়ে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার শিকার মানুষের জীবনমান উন্নয়ন ও সুরক্ষার অঙ্গীকার নিয়ে চাঁদপুরে ৩ ডিসেম্বর (শনিবার) ৫১ তম আন্তর্জাতিক ও ২৪ তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২২ পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, হুইল চেয়ার ও চেক বিতরন অনুষ্ঠিত হয়।

এছাড়া দিবসটি উদযাপনে প্রতিবন্ধীদের জন্য জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গণে একটি চক্ষু শিবির এবং মোবাইল ফিজিওথেরাপি ভ্যানের সাহায্যে বিভিন্ন সেবার সুব্যবস্থা করা হয়।

শনিবার সকালে জেলা প্রশাসন,সমাজ সেবা কার্যালয়ের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে এ আয়োজন অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় তিনি বলেন, জেলায় প্রায় ৪৩ হাজার ব্যাক্তিকে সরকারি ভাতা দেয়া হচ্ছে। প্রতিবন্ধীদের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত করতে হবে। সমাজের সবাইকে সচেতন করতে হবে। পুনর্বাসন করতে হলে প্রতিবন্ধী সেই ব্যক্তিকে আগেই ঠিক করতে হবে, যে বিষয়ে তিনি পারদর্শী।

তিনি আরও বলেন, সরকারের অনেক উদ্যোগ রয়েছে প্রতিবন্ধীদের সহায়তার জন্যে। এবং প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। আপনি প্রতিবন্ধী মানে অক্ষম নয়। প্রতিবন্ধী মানেই বিশেষভাবে সক্ষম। তবে আমাদের সেই সক্ষমতার জায়গা খুঁজে বের করতে হবে। সরকার প্রস্তুত রয়েছে সাহায্য করার জন্যে। আপনাদেরও প্রস্তুত থাকতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ্রের সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন,প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনসহ অনুষ্ঠান সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে দিবসটি উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন হতে প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার এবং অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক কর্মসূচির আওতায় চেক ও সনদপত্র তুলে দেন অতিথিবৃন্দ।

শেয়ার করুন: