চাঁদপুরে বিশ্ব নাট্য দিবসে থিয়েটার আড্ডা সম্পন্ন

স্টাফ রিপোর্টার ॥

চাঁদপুর থিয়েটার ফোরামের আয়োজনে ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এবং জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় বিশ্ব নাট্য দিবস-২০২৩ উপলক্ষে থিয়েটার আড্ডা সম্পন্ন হয়। গতকাল ২৭ মার্চ সোমবার সকাল সাড়ে ১১ টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে থিয়েটার ফোরাম, চাঁদপুরের সভাপতি শহীদ পাটোয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুকদেব রায়ের সঞ্চালনায় সম্মানিত অতিথি ছিলেন জেলা শিল্পকলা একাডেমি, চাঁদপুরের জেলা কালচারাল অফিসার দিতি সাহা।

এ সময় বক্তারা বলেন, বিশ্ব নাট্য দিবসের সূচনা হয় ১৯৬১ সালের ২৭ মার্চ। ১৯৬২ সালে প্রথম বিশ্ব নাট্য দিবস পালন করা হয় অস্টিয়ার ভিয়েনায়। বাংলাদেশে ১৯৮২ সালে প্রথম বিশ্ব নাট্য দিবসটি পালন করা শুরু হয়। বিশ্বের ১১১ টি দেশে এ দিবস পালন করা হয়। বাংলাদেশে সব সময়ই বিশ্ব নাট্য দিবস অত্যন্ত জাঁকজমকভাবে আয়োজন করা হয়। কিন্তু এ বছর মাহে রমজানের পবিত্রতা রক্ষার্থে সংক্ষিপ্ত পরিসরে শুধুমাত্র থিয়েটার আড্ডা’র মাধ্যমে পালন করা হয়।

এ সময় নাট্যবন্ধুরা চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি’র নাটকের লাইটকে সম্প্রচার করার জন্য দ্রুত লোক নিয়োগের জন্য জেলা কালচারাল অফিসারের প্রতি আহ্বান জানান। পবিত্র ঈদুল ফিতরের পরই চাঁদপুরের নাট্য সংগঠনগুলো তাদের নাটকের উৎসব এবং নাটকের নিয়মিত মঞ্চায়ন শুরু করবে। সুতরাং এখন থেকে সকল নাট্য সংগঠনকে প্রস্তুতি নেয়ার জন্য থিয়েটার আড্ডা থেকে অনুরোধ জানানো হয়। নাট্য সংগঠকরা বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন এবং স্থানীয় জেলা প্রশাসককেও এ নাটক মঞ্চায়নের ক্ষেত্রে অস্থায়ী ভিত্তিতে হলেও জেলা শিল্পকলা একাডেমিতে লাইটম্যান নিয়োগের বিষয়টিও আরোপ করেন।

থিয়েটার আড্ডায় বক্তব্য রাখেন চাঁদপুর ড্রামার সভাপতি তপন সরকার, অনন্যা নাট্যগোষ্ঠী’র অন্যতম কর্ণধার হারুন আল রশীদ, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, অনুপম নাট্যগোষ্ঠীর সাধারন সম্পাদক গোবিন্দ মণ্ডল, স্বরলিপি নাট্যগোষ্ঠী’র প্রতিষ্ঠাতা সভাপতি এম আর ইসলাম বাবু, বাবুরহাট অরূপ নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক সাধন দত্ত, মেঘনা থিয়েটারের সভাপতি তবিবুর রহমান রিংকু ও নটমঞ্চের সভাপতি পিএম বিল্লাল প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন কণ্ঠশিল্পী সাধনা সরকার, অনুপম নাট্যগোষ্ঠীর কার্তিক সরকার, অনন্যা নাট্যগোষ্ঠীর যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ আলমগীর, নাট্যশিল্পী ফাতেমা জেরিন, বীরেন সাহা, শিশু থিয়েটারের শৈবাল মজুমদার, মোহন বাঁশি স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা অজিত দত্ত, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর প্রনব ঘোষ ও সিয়াম খান, স্বরলিপি নাট্যগোষ্ঠীর তাফাজ্জল হোসেন তাফু, নবরূপ থিয়েটারের নুরে আলম, চাঁদপুর ড্রামার সদস্য কে এম মাসুদ, অরূপ নাট্যগোষ্ঠীর সপ্তমী দত্ত, বর্ণমালা থিয়েটারের রাজু ঘোষ ও সাদ্দাম হোসেন প্রমুখ।

Loading

শেয়ার করুন: