বৃষ্টি কামনায় মতলব উত্তরে ‘ইসতিসকার’ নামাজ আদায়

 

 

নিজস্ব প্রতিবেদক ॥

মতলব উত্তর উপজেলায় টানা কয়েক দিন ধরেই চলছে প্রচণ্ড তাপপ্রবাহ। অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। রোদে পুড়ে নষ্ট হচ্ছে ফসলের মাঠ। এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে বুধবার (৭ জুন) সকালে বৃষ্টি কামনায় বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকার) আদায় করেছেন স্থানীয় বাসিন্দারা। মতলব উত্তরের ইত্তেহাদুল ওলামা গোষ্ঠীর আয়োজনে ছেংগারচর মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বিশেষ এ নামাজ অনুষ্ঠিত হয়।

ধর্মমতে, এ নামাজকে বলা হয় ‘সালাতুল ইসতিসকার’। এ নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টি বা পানির জন্য প্রার্থনা করা হয়।

আয়োজকেরা জানান, কালবৈশাখীর মৌসুমেও বৃষ্টির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। উল্টো টানা প্রচণ্ড তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মাঠে রোদে পুড়ে কৃষকের ফসল নষ্ট হচ্ছে। শ্রমজীবী মানুষ রোদে বেশিক্ষণ কাজ করতে পারছেন না। এমন পরিস্থিতিতে তারা বৃষ্টির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনার আয়োজন করেন। নামাজে সবাইকে অংশ নেওয়ার জন্য ফেসবুকে প্রচারণা চালানো হয়।

সকাল ১০টার দিকে ছেংগারচর মডেল সরকারি উচ্চবিদ্যালয় মাঠে গিয়ে দেখা যায়, পাঞ্জাবি-টুপি পরে জায়নামাজ নিয়ে বিভিন্ন বয়সের মানুষ মাঠে হাজির হয়েছেন। কিছুক্ষণের মধ্যেই নামাজ আদায় ও দোয়া পরিচালনার জন্য হাজির হন মুফতি যাইনুল আবেদীন। প্রথমে মুসল্লিদের উদ্দেশে নামাজের নিয়মকানুন বলেন তিনি। এরপর দুই রাকাত নামাজ আদায় করেন সবাই। নামাজ শেষে দুই হাত তুলে সবাই বৃষ্টির জন্য মোনাজাত করেন। মোনাজাত পরিচালনা করেন হাফেজ মুহাম্মদ ইব্রাহিম।

ছেলেকে নিয়ে নামাজ আদায় করতে এসেছিলেন রিপন মিয়া। তিনি বলেন, ছোটবেলা থেকেই এই নামাজের বিষয়ে জানতাম। বর্তমান রোদ-গরমে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এটা একধরনের বড় দুর্যোগ। তাই দুর্যোগ থেকে মুক্তি পেতে সন্তানকে সঙ্গে নিয়ে নামাজ আদায় করতে এসেছি।

স্থানীয় বাসিন্দা ইসমাঈল খান টিটু বলেন, গরমে হাঁসফাঁস অবস্থা। কয়েকদিন ধরে তাপমাত্রা ক্রমাগত বাড়ছেই। এজন্য আমরা মহান আল্লাহর দরবারে প্রশান্তির বৃষ্টি চেয়েছি। আল্লাহ আমাদের রক্ষা করুন।

নামাজ শেষে মাওলানা আবদুল বাতেন বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ পানির জন্য হাহাকার করছে। আল্লাহ নামাজের মাধ্যমে বৃষ্টি বা পানির জন্য দোয়া চাইতে বলেছেন। তাই আমরা সবাই একত্র হয়ে বৃষ্টি কামনায় বিশেষ এ নামাজ আদায় করেছি।

চাঁদপুর আবহাওয়া অফিসের সুপার ভাইজার সোয়েব জানান, গত ২৮ মে বৃষ্টি চাঁদপুর জেলার বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। এরপর আর বৃষ্টির দেখা মিলেনি। গত কয়েকেদিন ধরে এ জেলার তাপমাত্রা বেড়েছে। আজকের তাপমাত্রা ২৮.০ থেকে ৩৪.৮ ডিগ্রির ঘরে রয়েছে। তবে গতকালকের তুলানায় আজকের তাপমাত্রা কিছুটা কমেছে। গতকাল তাপমাত্রা ছিল ২৮.০ থেকে ৩৮.০ ডিগ্রি। আগামী ৭২ ঘন্টার মধ্যে এ জেলায় বৃষ্টিপাত হতে পারে।

Loading

শেয়ার করুন: