সিটি লেভেল মালটি সেক্টর নিউট্রিশন কোঅর্ডিনেশন কমিটির ত্রৈমাসিক সভা

নিজস্ব প্রতিবেদক ॥

সিটি লেভেল মালটি সেক্টর নিউট্রিশন কোঅর্ডিনেশন কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প এর অধিনে চাঁদপুর পৌরসভা ও ইউএনডিপি এর যৌথ আয়োজনে গতকাল ২০ মার্চ সকাল ১১টায় চাঁদপুর পৌরসভার কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির উপদেষ্টা চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।

টাউন ম্যানেজার মোঃ আব্দুল হান্নানের সঞ্চালনায় বক্তব্য রাখেন চাঁদপুর পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল। এ সময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তন জনিত বিরূপ প্রভাবের ফলে চাঁদপুর শহরে একদিকে যেমন দরিদ্র মানুষের সংখ্যাবৃদ্ধি পেয়েছে, অন্যদিকে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়ার কারণে সৃষ্ট সামর্থ্য ও সম্ভাবনা বাধাগ্রস্থ হয়েছে। দরিদ্র মানুষের জীবন মানোন্নয়ের জন্য বাস্তবায়ন হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প (এলআইইউপিসিপি)। এ প্রকল্পের আওতায় শহরের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রকল্প কর্তৃক দরিদ্র বসতিতে জলবায়ু সহনশীল ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন, ক্ষুদ্র ব্যবসা, শিক্ষা ও পুষ্টিসহায়তা এবং দক্ষতামূলক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এসব কাজ বাস্তবায়নে প্রকল্পের বাজেটের পাশাপাশি পৌরসভার নিজস্ব তহবিল থেকে বরাদ্দ দিয়ে কাজের অংশীদারিত্ব নিশ্চিত করা হয়েছে যা বাংলাদেশে চাঁদপুর পৌরসভা দৃষ্টান্ত স্থাপন করেছে।

এ সময় তিনি আরো বলেন, চাঁদপুর পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডে পুষ্টির বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে। খুব শ্রীঘ্রই আমরা কিশোরী ও বয়স্ক মানুষের পুষ্টি সহায়তা নিয়ে সম্মিলিত কাজ শুরু করবো। সেক্ষেত্রে আমরা প্রথমে ৭নং ওয়ার্ডকে বাছাই করলাম। কিভাবে এ কার্যক্রম পরিচালনা করা যায়, এ নিয়ে একটি ধারণাপত্র তৈরি করা হবে। নিবিড়ভাবে কার্যক্রম বাস্তবায়ন করা হবে এবং কার্যক্রমে মালটিসেক্টর নিউট্রিশন কোঅর্ডিনেশন কমিটির সদস্য প্রতিষ্ঠান সমূহ অংশগ্রহন করবেন। এ কার্যক্রমে নেতৃত্ব প্রদান করবে চাঁদপুর পৌরসভা এবং সমন্বয় সাধনে কারিগরী সহায়তা প্রদান করবে এলআইইউপিসি প্রকল্প, ইউএনডিপি, চাঁদপুর পৌরসভা।

এলআইইউপিসিপি, ইউএনডিপি, চাঁদপুর পৌরসভারপক্ষ থেকে একটি খসড়া পরিকল্পনা উপস্থাপনা করেন টাউন ম্যানেজার মোঃ আব্দুল হান্নান। এ সময় সংশ্লিষ্ট সরকারী ও বেসরকারী ষ্টেক হোল্ডারগন স্ব-স্ব পরিকল্পনা মাফিক কার্যক্রম বাস্তবায়ন ও রিপোর্টিং করার জন্য একমত পোষন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন, ডাঃ মোঃ গোলাম কাওসার হিমেল, সিভিল সার্জনের পক্ষে বাঁধন রায়, চাঁদপুর পৌর নির্বাহী কর্মকর্তা আবুল কালাম ভূঁঞা, প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, পৌর বস্তি উন্নয়ন কর্মকর্তা চন্দ্রনাথ ঘোষ, ভারপ্রাপ্ত স্যানিটারি ইন্সপেক্টর মোঃ হানিফসহ সিটি মাল্টিসেক্টরাল নিউট্রিশন কোর্ডিনেশন কমিটির সদস্যবৃন্দ।

Loading

শেয়ার করুন: