অধিকাংশ অফিস সাংবাদিক ও জনগণকে তথ্য প্রদান করতে চান না

স্টাফ রিপোর্টার ॥

‘তথ্য অধিকার সব স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে’ এই প্রতিপাদ্যে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে চাঁদপুরে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে সুশাসনের জন্য নাগিরক- সুজনের আয়োজনে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।

সুজন চাঁদপুর জেলা কমিটির সভাপতি গোলাম কিবরিয়া জীবনের সভাপতিতত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার পরিচালনায় প্রধান আলোচক ছিলেন জেলা তথ্য অফিসার মোহাম্মদ মনির হোসেন।

গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন চাঁদপুর আয়কর আইনজীবী সমিতির সভাপতি আব্দুল্লাহ আল ফারুক, সুজনের আঞ্চলিক সমন্বয়কারী সৈয়দ নাছির উদ্দিন, চাঁদপুর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সহ-সভাপতি সোহেল রুশদী, মির্জা জাকির, এএইচএম আহসান উল্লাহ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আল ইমরান শোভন, যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক শপথের সম্পাদক ও প্রকাশক কাদের পলাশ, চাঁদপুর টাইমসের সহ-সম্পাদক আব্দুল গনি, চাঁদপুর প্রতিদিনের ভারপ্রাপ্ত সম্পাদক ইব্রাহিম রনি,চাঁদপুর প্রেসক্লাবের সাংস্কৃতিক সম্পাদক একে আজাদ, ফোকাস মোহনার সম্পাদক ও প্রকাশক মাসুদ আলম, চাঁদপুর প্রবাহের সি. সহ-সম্পাদক শাওন পাটোয়ারী, সাংবাদিক মাজহারুল ইসলাম অনিক, চাঁদপুর খবরের স্টাফ রিপোর্টার ইব্রাহিম খান।

সভায় বক্তারা বলেন, দেশে তথ্য অধিকার আইন পাশ হলেও অনেক অফিসে এর চর্চা নেই। অধিকাংশ অফিসে সাংবাদিক ও জনগণকে তথ্য প্রদান করতে চান না কর্মকর্তা-কর্মচারীরা। এমনকি কিছু অফিসে কাগজে-কলমে তথ্য প্রদানকারী কর্মকর্তা থাকলেও বাস্তবে এমন কাউকে খুঁজে পাওয়া যায় না। বক্তারা, তথ্য অধিকার আইন আরো সময়োপযোগী করা বিশেষ করে আবেদনকারীদের তথ্য প্রদানের সর্বোচ্চ সময়সীমা আরো কমিয়ে যৌক্তিক পর্যায়ে আনার দাবি জানান।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *