আজ করিম পাটোয়ারীর ২১তম মৃত্যুবার্ষিকী

আজ ২১ জানুয়ারি চাঁদপুরের সর্বজনশ্রদ্ধেয় প্রবীণ আওয়ামী লীগ নেতা, সাবেক গণপরিষদ সদস্য ও চাঁদপুর পৌরসভার দু’বারের সফল চেয়ারম্যান ও আধুনিক পৌরসভার রূপকার মরহুম আবদুল করিম পাটোয়ারীর ২১তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে আজ বাদআছর পারিবারিকভাবে শহরের তালতলাস্থ পাটওয়ারী বাড়ি জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । মিলাদ ও দোয়া অনুষ্ঠানে আমন্ত্রন জানিয়েছেন মরহুমের বড় ছেলে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

২০০০ সালের এদিনে ভোর ৬টা ৩৫ মিনিটে চাঁদপুর শহরের তালতলাস্থ পাটোয়ারী বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিকেল ৫টায় চাঁদপুরের স্মরণাতীতকালের বিশাল জানাজা শেষে পাটোয়ারী বাড়ি জামে মসজিদের দক্ষিণ পাশে পারিবারিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁকে দাফন করা হয়। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আবদুল করিম পাটোয়ারী সকল রাজনৈতিক নেতা-কর্মী এবং চাঁদপুরবাসীর কাছে ছিলেন সর্বজন শ্রদ্ধেয় এবং সর্বমহলে ছিলো তাঁর গ্রহণযোগ্যতা। তাঁর মৃত্যুর সংবাদ সর্বত্র ছড়িয়ে পড়লে হাজার হাজার শোকাহত মানুষ এ মহান নেতাকে শ্রদ্ধা জানাতে বাড়িতে এসে ভিড় জমায়। সর্বত্র নেমে আসে শোকের ছায়া। মরহুম আবদুল করিম পাটোয়ারী শুধু রাজনীতিবিদই ছিলেন না, তিনি ছিলেন শান্তিপ্রিয় ব্যক্তিত্বসম্পন্ন ও নির্ভীক সমাজসেবক। চাঁদপুর পৌরসভাকে আধুনিকায়ন করতে তাঁর চিন্তা-চেতনা ও পরিকল্পনা ছিলো অতুলনীয়। সে জন্যে চাঁদপুরবাসী মৃত্যুর আগে ও পরে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করে আসছে। তিনি মৃত্যুর কয়েক ঘণ্টা আগেও সুস্পষ্টভাবে তাঁর ছেলেদের বলে গেছেন, ‘কষ্ট হলেও সৎ থাকার চেষ্টা করো।’

পারিবারিক কর্মসূচি ঃ আজ ২১ জানুয়ারি বৃহস্পতিবার চাঁদপুরের সর্বজন শ্রদ্ধেয় সাবেক গণপরিষদ সদস্য ও চাঁদপুর পৌরসভার সফল চেয়ারম্যান, প্রবীণ আওয়ামী লীগ নেতা মরহুম আবদুল করিম পাটোয়ারীর ২১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তালতলাস্থ পাটোয়ারী বাড়িতে পারিবারিকভাবে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে : সকাল থেকে কোরান খতম, বাদআছর পাটোয়ারী বাড়ি জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, কবর জিয়ারত। দোয়া মাহফিলে দলীয় এবং সর্বস্তরের মানুষজনকে উপস্থিত থাকার জন্যে অনুরোধ জানিয়েছেন মরহুমের জ্যেষ্ঠ পুত্র ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম দুলাল পাটোয়ারী। জীবন বৃত্তান্ত ঃ মরহুম আবদুল করিম পাটোয়ারী, পিতা : মরহুম রৌশন আলী পাটোয়ারী, নিবাস-তালতলা, পাটোয়ারী বাড়ি, চাঁদপুর। তাঁর জন্ম- ১৯২৫ খ্রিঃ ও মৃত্যু ২১ জানুয়ারি ২০০০ খ্রিঃ, মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৫ বছর। পাকিস্তান শাসন আমলে ছিলেন বিডি মেম্বার, এমপিএ, স্বাধীনতা যুদ্ধকালীন সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি। বাংলাদেশকালীন দায়িত্ব : স্বাধীনতা উত্তর চাঁদপুর মহকুমার অস্থায়ী প্রশাসক ও প্রধান বিচারক, এমসিএ, তৎকালীন মহকুমা রিলিফ ও ফুড কমিটির সভাপতি, কৃষি উন্নয়ন কমিটির সভাপতি, চাঁদপুর পৌরসভার দু’-দু’ বার নির্বাচিত চেয়ারম্যান (১৯৭৩-১৯৮২)। সামাজিক প্রতিনিধিত্ব ঃ সাবেক চাঁদপুর মহকুমা রেডক্রস সোসাইটির ভাইস প্রেসিডেন্ট, চাঁদপুর জেলা রেডক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য ও কার্যকরী কমিটির সদস্য, ডায়াবেটিক সমিতির উপদেষ্টা কমিটির সদস্য, মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের উপদেষ্টা কমিটির সদস্য, চাঁদপুর ফাউন্ডেশনের উপদেষ্টা কমিটির সদস্য, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের চীফ ওয়ার্ডেন, চাঁদপুর জেলা কারাগারের অস্থায়ী পরিদর্শক, চাঁদপুর রোটারী ক্লাবের সদস্য, কচি-কাঁচার মেলার চাঁদপুরের প্রতিষ্ঠাতা সদস্য।

শিক্ষা ও ধর্মীয় প্রতিনিধিত্ব ঃ বিষ্ণুদী আজিমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি, পাটোয়ারী বাড়ি জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি, বাসস্ট্যান্ড মসজিদে গৌর-এ গরীবা-এর প্রতিষ্ঠাতা এবং পরিচালনা কমিটির সহ-সভাপতি, আঞ্জুমানে খাদেমুল ইনসান, চাঁদপুর-এর প্রতিষ্ঠাতা (১৯৬৮ খ্রি.)।

রাজনৈতিক ঃ ১৯৪৬ সালে মুসলিম লীগের একজন কর্মী হিসেবে রাজনীতিতে যোগদান। পরবর্তীতে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হলে আওয়ামী লীগে যোগদান এবং দীর্ঘদিন চাঁদপুর মহকুমা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে চাঁদপুরে সংগঠকের দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন ৫ ছেলে ও ২ মেয়ের জনক।

Loading

শেয়ার করুন: