আজ চাঁদপুর সদর হাসপাতালের লিকুইড অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন

হাসনা জাহান॥

আজ উদ্বোধন হতে যাচ্ছে চাঁদপুর সদর সরকারি জেনারেল হাসপাতালের লিকুইড অক্সিজেন প্ল্যান্ট।এটি অনলাইনে উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

এসময় অক্সিজেন প্ল্যান্টের কাছে উপস্থিত থাকবেন চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ,পুলিশ সুপার মিলন মাহমুদ,জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বিশিষ্ট চিকিৎসক জে আর ওয়াদুদ টিপু, পৌর মেয়র এ্যাড জিল্লুর রহমান জুয়েল , হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: হাবিব উল করিম,সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারমান আইয়ুব আলী বেপারী, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও করোনাভাইরাস বিষয়ক ফোকালপারসন ডা: সুজাউদ্দৌলা রুবেলসহ হাসপাতালের চিকিৎসক এবং লিকুইড অক্সিজেন প্ল্যান্টের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

উল্লেখ্য,করোনা রোগীদের জরুরি প্রয়োজনে অক্সিজেন সাপোর্ট দেয়ার জন্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির প্রচেষ্টায় আড়াইশ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালে নির্মিত সেন্ট্রাল লিকুইড অক্সিজেন প্ল্যান্ট সম্পূর্ণরূপে প্রস্তুত হয়ে গতকাল থেকে রোগীদের পরীক্ষামূলক ভাবে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।

সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ জানান, আমাদের এ হাসপাতালে বসানো লিকুইড অক্সিজেন প্লান্টের ধারণক্ষমতা সাড়ে আট হাজার লিটার তরল অক্সিজেন। এখন আমরা সাড়ে তিন হাজার লিটার অক্সিজেন পাওয়ামাত্র ট্যাঙ্কিতে ঢোকানো হয়েছে। বাকি পরিমাণ অক্সিজেনও চলে আসবে ।

সিভিল সার্জন আরো বলেন, আপনারা জানেন, আবুল খায়ের গ্রুপ এখানে অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে রিফিল করার ব্যবস্থা করেছে। আগে আমরা কুমিল্লা থেকে এই অক্সিজেন রিফিল করে আনতাম। অক্সিজেন সমস্যায় চাঁদপুরে একটি সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট খুবই দরকার ছিলো। সেটি আমরা আমাদের শিক্ষামন্ত্রী মহোদয়ের প্রচেষ্টায় পূরণ করতে পেরেছি। ইনশাআল্লাহ এই হাসপাতালে অক্সিজেন সঙ্কট অনেকাংশে কমে আসবে।

আরএমও ডাঃ রুবেল জানান, এই অক্সিজেন প্ল্যান্ট থেকে হাসপাতালে দেড়শ’ লাইন সংযোগ আছে। যেখানে এই প্ল্যান্ট থেকে সরাসরি অক্সিজেন সরবরাহ হবে। এছাড়া সিলিন্ডার অক্সিজেন কার্যক্রমও স্বাভাবিক থাকবে। সেগুলো দিয়ে বেডবিহীন রোগীদের সার্ভিস দেয়া হবে।

করোনা রোগীদের মৃত্যুর অন্যতম কারণ প্রয়োজনীয় অক্সিজেনের অভাব। চাঁদপুরে স্থাপিত এই সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টটি করোনা রোগীদের জন্যে খুবই অপরিহার্য ছিলো। সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টে প্রতি মাসে অক্সিজেন সরবরাহ করবে স্পেক্ট্রা লিকুইড অক্সিজেন কোম্পানি।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *