আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়ার্ডে চাঁসক সিফাতের ব্রোঞ্জ পদক অর্জন

নিজস্ব প্রতিবেদক :

ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ চাঁদপুর সরকারি কলেজের একাদশ বিজ্ঞানের মেধাবী শিক্ষার্থী মোঃ নাফিস উল হক সিফাত (ক্লাস রোল ১০৩৯) আস্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়ার্ড-২০২২ (আইওআই-২০২২) এ বাংলাদেশের প্রতিযোগী হয়ে অংশ নিয়ে ব্রোঞ্জ পদক অর্জন করে।

বাংলাদেশ থেকে এ প্রতিযোগিতায় মোট চারজন শিক্ষার্থী অংশ নেয়। বুয়েট শিক্ষক প্রফেসর মোহাম্মদ কায়কোবাদ এবং প্রফেসর মুহাম্মদ সোহেল রহমান বাংলাদেশ দলের নেতৃত্ব দেন।

গত ১৪ আগস্ট ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত প্রাক-বিশ^বিদ্যালয় পর্যায়ের কম্পিউটার বিজ্ঞান বিষয়ের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা এটি। ২০২২ সালে এ প্রতিযোগিতায় বিশে^র ৯০টি দেশের প্রতিযোগী অংশগ্রহণ করে বাংলাদেশের চাঁদপুর সরকারি কলেজের বিজ্ঞান শিক্ষার্থী সিফাত ব্রোঞ্জ পদক অর্জন করে। এ বছর বাংলাদেশের প্রতিযোগীরা একটি রৌপ্য, দুটি ব্রোঞ্জ এবং একটি সম্মানসূচক স্বীকৃতি অর্জন করে।

সোমবার ৫ সেপ্টেম্বর শিক্ষার্থী মোঃ নাফিস উল হক সিফাত কলেজ ক্যাম্পাসে আসলে কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ তাঁকে ফুল দিয়ে বরণ করে নেন। তিনি শিক্ষার্থী সিফাতকে বুকে টেনে নিয়ে বলেন, তুমি বাংলাদেশের গর্ব, আমাদের অহংকার। তুমি চাঁদপুরবাসীর অহংকার। বিশে^র ৯০টি দেশের প্রতিযোগীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করে ব্রোঞ্জ পদক অর্জন করেছ।’ তিনি একাদশ বিজ্ঞানের শিক্ষার্থী সিফাতের উত্তরোত্তর সফলতা কামনা করেন।

মেধাবী শিক্ষার্থী সিফাত এ সাফল্যের জন্য চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ, কলেজের শিক্ষকবৃন্দ, অভিভাবক ও চাঁদপুরবাসীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। ভবিষ্যতে কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা ব্যক্ত করেন এবং সকলের নিকট দোয়া প্রার্থনা করেন। কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আবুল খায়ের সরকার, পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোহাম্মদ আলমগীর হোসেন, প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ সেলিম হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ও উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুল হাছান, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর হোসেন, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক কিউ এম হাসান শাহরিয়ার, শরীরচর্চ শিক্ষক স্বপন কুমার সাহা এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন: