আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে চাঁদপুরে ভার্চুয়াল আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

জেলা প্রশাসন চাঁদপুরের আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের সহযোগিতায় ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ এই প্রতিপাদ্যকে ধারণ করে ২৮ সেপ্টেম্বর সোমবার সকাল ১১টায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০২০ উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা এবং একইসাথে বিগত ২৩ সেপ্টেম্বর ২০২০ইং তারিখে অনুষ্ঠিত তথ্য অধিকার আইন ২০০৯ ও এর প্রয়োগ শীর্ষক ভার্চুয়াল ওরিয়েন্টেশন ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ দাউদ হোসেন চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।

তিনি বলেন, সুশাসন নিশ্চিত করার জন্য তথ্য অধিকার আইন খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি তিনি চাঁদপুরের ওয়েব পোর্টাল নিয়ে স্টাডি করায় এবং সুন্দর একটি রিপোর্ট উপস্থাপন করায় সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। তথ্য অধিকার আইনকে সকল আইনের মাদার বলা হয়। তিনি ওয়েব পোর্টাল নিয়ে স্টাডি রিপোর্ট অনুযায়ি প্রতিটি সরকারি প্রতিষ্ঠাসমূহের সাথে যোগাযোগ সহ ওয়েবসাইট হালনাগাদ করতে সনাক-টিআইবি’র সহযোগিতা কামনা করেন। তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন জনসাধারণের তথ্য পাওয়ার অধিকার প্রতিষ্ঠা করে। জেলা প্রশাসনের আওতায় প্রতিটি সরকারি অফিসের ওয়েবসাইট হালনাগাদ করার জন্য উদ্যোগ গ্রহন করা হবে। করোনাকালীন সময়েও যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনে অংশগ্রহণ করায় তিনি সকলকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্যাহ, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জেলা পুলিশ বিভাগের পক্ষ থেকে অপরাধ দমন শাখার পরিদর্শক মোঃ নাজমুল হাসান ।

শুভেচ্ছা বক্তব্যে সনাক-চাঁদপুরের সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন ,চাঁদপুর কেন্দ্রীক টিআইবি’র ওয়েব পোর্টাল স্টাডি রিপোর্টটি উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা।

মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণ করেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ, এনডিসি ও জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য কর্মকর্তা মোঃ মেহেদী হাসান মানিক, জেলা তথ্য অফিসার মোঃ নূরুল হক, সনাক সদস্য ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া প্রমুখ। ভার্চুয়াল আলোচনায় জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ/প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন শেষে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতার বিজয়ী প্রথম ১০ জনকে জেলা প্রশাসনের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *