ইলিশ রক্ষায় তদন্ত কমিটি

মেঘনা বার্তা ডেস্ক ॥

চাঁদুপুরে পদ্মা-মেঘনার সম্পদ, নদীভাঙন রোধ ও ইলিশ রক্ষায় এবার উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে ভূমি মন্ত্রণালয়। চাঁদুপুরে পদ্মা-মেঘনার সম্পদ, নদীভাঙন রোধ ও ইলিশ রক্ষায় এবার উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে ভূমি মন্ত্রণালয়।

চাঁদুপুরে পদ্মা-মেঘনার সম্পদ, নদীভাঙন রোধ ও ইলিশ রক্ষায় এবার উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে ভূমি মন্ত্রণালয়। বুধবার (২ মার্চ) ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (খাস জমি) জহুরুল হককে আহ্বায়ক করে ছয় সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. জসিম উদ্দিন পাটোয়ারী স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কমিটি গঠনের কথা জানানো হয়েছে।

পদ্মা-মেঘনার ভাঙন থেকে চাঁদপুরকে রক্ষা, ইলিশ সম্পদ রক্ষায় নদী থেকে বালু উত্তোলন বন্ধে জেলে ও স্থানীয়দের দাবির পরিপ্রেক্ষিতে চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের দেওয়া চিঠির পাওয়ার পর এই তদন্ত কমিটি গঠন করলো ভূমি মন্ত্রণালয়।

ভূমি মন্ত্রণালয়ের অফিস আদেশে উল্লেখ করা হয়, চাঁদপুর জেলার পদ্মা-মেঘনা নদীর অংশে নদীর নাব্য, ইলিশের অভয়াশ্রম রক্ষা, নদী ভাঙনরোধসহ নদীর সম্পদ রক্ষায় জেলা প্রশাসকের ২৮ ফেব্রুয়ারি প্রেরিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সার্বিক বিষয়টি তদন্তপূর্বক মতামত, সুপারিশসহ প্রতিবেদন প্রণয়নের লক্ষ্যে নিম্নবর্ণিত কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হলো।

তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব (আইন-২) আবুল কালাম তালুকদার, ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব (অধিগ্রহণ-১) কবির মাহমুদ, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দাউদ হোসেন চৌধুরী। ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব (সায়রাত) এই কমিটিকে সার্বিক সহায়তা করবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.