ঈমান আকিদা ভিত্তিক প্রশিক্ষণ কর্মশালায় মিশর জামে আজহারের তিন স্কলার

নিজস্ব প্রতিবেদক:

ইসলামে সুফিজমের উৎপত্তি কোথা থেকে, মাযহাবের প্রয়োজনীয়তা এবং এর উৎপত্তি ও যোগসূত্র কোথায়, আহলে সুন্নাত ওয়াল জামায়াতের মূল ভিত্তি কী ইত্যাদি বিষয়ে আলোচনা করেছেন মিশর জামে আজহারের তিনজন স্কলার। এঁরা হচ্ছেন ড. সাইফুল আযম (বাবর) আজহারী, ড. সৈয়দ গোলাম কিবরিয়া আজহারী ও ড. নুরুন্নবী আজহারী। গতকাল মঙ্গলবার চাঁদপুর প্রেসক্লাবে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. একেএম মাহবুবুর রহমান, আহলে সুন্নাত ওয়াল জামায়াত চাঁদপুর জেলা সাধারণ সম্পাদক অধ্যক্ষ আবু জাফর মোঃ মাঈনুদ্দীন, চাঁদপুর পৌর কমিটির সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ ও যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ হুমায়ুন কবির।
ইমামে আজম ও আলা হযরত ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত এ কর্মশালা সকাল ১১টায় শুরু হয়ে বিকেল সাড়ে পাঁচটায় শেষ হয়। এর সার্বিক ব্যবস্থাপনায় ছিলো আহলে সুন্নাত ওয়াল জামায়াত চাঁদপুর সদর ও পৌর কমিটি। কর্মশালায় অংশ নেন বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক, ছাত্র, তরুণ ও যুবক। আলোচকগণ বিষয়বস্তুর আলোকে বক্তব্য তুলে ধরেন এবং বিভিন্ন তথ্য তুলে ধরেন। সবশেষে মিলাদ দোয়া ও ইফতার পরিবেশনের মধ্য দিয়ে এ প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়। এই প্রশিক্ষণ কর্মশালা বাস্তবায়নে উদ্যোগসহ সার্বিক সগযোগিতা করেছেন মাওঃ মামুনুর রশিদ আল-আজহারী, মাওঃ গাজী মোঃ আব্দুর বাহীম ও মোঃ গিয়াস উদ্দিন।
আলোচকগণ তাঁদের আলোচনায় ঈমান-আকিদা, মাযহাব, তরিকত, শরীয়ত, ফিক্হী মাসয়ালা, আহলে সুন্নাত বিরোধী খায়েজী ও শিয়া মতবাদ এবং ওহাবী ও লা-মাযহাবী মতবাদের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা উপস্থাপন করেন। জেলার আট উপজেলা থেকে পূর্ব নির্ধারিত শতাধিক প্রশিক্ষাণার্থী এই কর্মশালায় অংশ নেন। আলোচকগণ মাযহাবের ঈমামগণের পরিচিতি, তাঁদের ইল্মে ফিক্হ ও ইল্মে হাদিসের উপর জ্ঞানের বিশালতা, তাঁদের গ্রহণযোগ্যতা ইত্যাদি বিষয় আলোচনায় তুলে ধরেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.