একটি দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে এগিয়ে নিতে হলে নারী পুরুষ সমান তালে এগিয়ে যেতে হবে: জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। এ উপলক্ষে গতকাল সকাল ১১টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দেয়া ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ মূল প্রতিপাদ্য নিয়ে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশ।

তিনি বলেন, ‘একটি দেশকে উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে হলে নারী পুরুষ সমান তালে এগিয়ে যেতে হবে। তা না হলে টেকশই উন্নয়ন সম্ভব হবে না। আমাদের মহান সংবিধানে নারীর অধিকার সমুন্নত করা হয়েছে। নারীর অধিকার সুরক্ষা করা জন্য রাষ্ট্রযন্ত্র তার ব্যবস্থা করছে। তবে, বলবো আইন করে কখনোই নারীর অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব না। দরকার আমাদের মানসিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন। নারীরা এগিয়ে যাওয়ার পদে প্রধান আন্তারায় সহিংতা। ইসলাম ধর্মেও নারীদের অধিকার গুরুত্ব সহকারে দেখা হয়েছে।’

৮ মার্চ মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ সভায় তিনি এ কথা বলেন। এবারের নারী দিবসের প্রতিপদ্য বিষয় ছিলো ‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’।
জেলা প্রশাসক বলেন, ‘বর্তমান সময়টা নারীর ক্ষমতায়নের যুগ। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও নারীরা তাদের নিজের যোগ্যতায় সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রার মূল মন্ত্র হলো নারী জাগরণ।’

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, জেলা মহিলা সংস্থা ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপিকা মাসুদা নূর খান প্রমূখ।

পরে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা বেগমের সঞ্চালনায় আলোচনা সভা শেষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.