একুশে পদক পাচ্ছেন অধ্যাপক ড. সমির কুমার সাহা

দৈনিক মেঘনা বার্তা:

এবছর গবেষণায় একুশে পদক পাচ্ছেন অধ্যাপক ড. সমির কুমার সাহা। তিনি একজন অণুজীববিজ্ঞানী এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ।ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজির ডায়াগনস্টিক বিভাগের অধ্যাপক, সিনিয়র পরামর্শদাতা এবং বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটের দ্য চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) নির্বাহী পরিচালক। এর আগে তিনি ইউনেস্কোর কার্লোস জে. ফিনলে পুরস্কার অর্জন করেন।

সম্প্রতিক সময়ে প্রথমবারের মতো বাংলাদেশের করোনার জিন রহস্য আবিষ্কার করে গোটা বিশ্বকে চমকে দেন অণুজীব বিজ্ঞানী ড. সমীর কুমার সাহা এবং তার মেয়ে ড. সেজুঁতি সাহা।ড. সমির কুমার সাহা চাঁদপুরের তৃপ্তি সাহার বড় ভাই।

এবছর একুশে পদক পেতে যাওয়া অন্যান্যরা হলেন, ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতিস্বরূপ পদক পাচ্ছেন মোতাহার হোসেন তালুকদার (মরণোত্তর), শামছুল হক (মরণোত্তর), অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমেদ (মরণোত্তর), শিল্পকলায় বেগম পাপিয়া সরোয়ার (সংগীত), রাইসুল ইসলাম আসাদ (অভিনয়), সালমা বেগম সুজাতা (অভিনয়), আহমেদ ইকবাল হায়দার (নাটক), সৈয়দ সালাউদ্দিন জাকী (চলচ্চিত্র), ড. ভাস্বর বন্দোপাধ্যয় (আবৃত্তি), পাভেল রমান (আলোকচিত্র)।

মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর)। এছাড়া সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, গবেষণায় অধ্যাপক ড. সমীর কুমার সাহা, শিক্ষায় মাহফুজা খানম, অর্থনীতিতে ড. মির্জা আব্দুল জলিল, সমাজসেবায় প্রফেসর কাজী কামরুজ্জামান, ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী, গোলাম মুরশিদ পদক পাচ্ছেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *