এখন চরেও সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়েছে : শিক্ষামন্ত্রী

মাহমুদুল মতিন॥

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের উন্নত ও সুন্দর জীবন নিশ্চিতের লক্ষ্যে কাজ করছেন। যেন দেশের প্রতিটি মানুষ উন্নত ও সুন্দর জীবন পায়। শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ এটা শুধু শ্লোগান নয়,বাস্তবতায় রুপ নিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার অনুযায়ী মুজিববর্ষে সারাদেশ বিদ্যুতের আলোয় আলোকিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় আজ হাইমচরে এসব এলাকায় প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাচ্ছে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেলে চাঁদপুরের হাইমচর উপজেলার মধ্যচরের নীলকমল , হাইমচর ও গাজীপুর ইউনিয়নের অফ গ্রিড (চর) প্রত্যন্ত এলাকায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতায়নের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন,নীলকমল মধ্যচরে মানুষের চলাচল উপযোগী রাস্তা হয়েছে। অর্থনৈতিক অঞ্চল ঘোষণা হয়েছে ইতিমধ্যেই তার কার্যক্রম শুরু হয়ে গেছে। ইনশাআল্লাহ, চরাঞ্চলের মানুষের বহুবছরের প্রাণের দাবি স্থায়ী বাঁধও নির্মাণ হয়ে যাবে। জননেত্রী শেখ হাসিনা শুধু স্বপ্ন দেখায় না,তা বাস্তবায়ন করে।

ডা. দীপু মনি এমপি বলেন,বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে আজকের এ উদ্বোধন তারই একটি উজ্বল প্রমাণ। সব মিলিয়ে প্রত্যন্ত এ চরের ৮ হাজার পরিবার বিদ্যুতের সংযোগ পেয়েছে। যা আগে কখনো মানুষ চিন্তাই করতে পারেনি। যেখানে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ দেওয়া সম্ভব না সেখানে অফ গ্রিডে কী করে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। আগে অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ ছিল না। এখন চরেও সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়েছে। যার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

মন্ত্রী আরও বলেন, এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে এখন পর্যন্ত সব ভালো অবস্থায় রয়েছে। একইসঙ্গে করোনার নতুন ভ্যারিয়েন্ট (ধরন) নিয়ে আশঙ্কার রয়েছে। ‘যদিও আমাদের এখানে করোনার নতুন ভ্যারিয়েন্ট (ওমিক্রন) সেভাবে পাইনি, তবে আমাদের দেশীয় যারা সাউথ আফ্রিকা থেকে আসছেন তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাই এখন আমাদের খুব সচেতন হওয়া দরকার। আবারও খুবই গুরুত্ব দিয়ে যথাযথভাবে আমরা যেন স্বাস্থ্যবিধি মেনে চলি। আমরা সবাই চাই আমাদের সন্তানরা তাদের জীবনের এই বড় পরীক্ষাটি যাতে ভালোভাবে এবং সুস্থভাবে দিতে পারে। কাজেই আমি সবাইকে অনুরোধ জানাচ্ছি শুধু পরীক্ষা নয়, আমাদের দেশটাকে সুস্থ রাখার জন্য স্বাস্থ্যবিধি মেনে চলার।’

মঙ্গলবার (৩০ নভেম্বর) শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার জুলফিকার রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.নুর হোসেন পাটওয়ারী।

নীলকমল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সালাউদ্দিন সরদারের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ,পুলিশ সুপার মিলন মাহমুদ,ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, হাইমচর উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরী,হাইমচর উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বেপারী,হাইমচর থানা অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান মোল্লা।

উপস্থিত ছিলেন,জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, উপজেলা আওয়ামী লীগ সভাপতি হুমায়ুন কবির প্রধানীয়া, সহ-সভাপতি শাহজাহান মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা চোকদার, সাংগঠনিক সম্পাদক জিএম জাহিদ, দপ্তর সম্পাদক মাকসুদ আলম খানসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

উল্লেখ্য শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ৪৯টি গ্রামের ২০০১ জন গ্রাহক বিদ্যুতায়নের আওতায় এসেছে। ৩৮ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটির সাবমেরিন ক্যাবল লাইন নির্মাণের কাজ সমাপ্ত হয়েছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *