কার্ডধারীরা আজ থেকে পণ্য কিনতে পারবে :জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক ॥

২০ মার্চ সারাদেশে একযোগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিম্ন আয়ের এক কোটি পরিবারের মাঝে টিসিবি’র পণ্য বিক্রয়ের উদ্বোধন করবেন। চাঁদপুর জেলায় মোট ১লাখ লক্ষ ৪৫ হাজার ১৪৭ জন স্বল্পআয়ের মানুষের মাঝে পণ্য বিক্রি করা হবে।

এ উপলক্ষে চাঁদপুর বাসীকে এ ব্যাপারে অবহিত করার লক্ষ্যে ১৯ মার্চ শনিবার সকালে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ স্থানীয় ও জাতীয় পর্যায়ের সাংবাদিকদের সাথে প্রেস কনফারেন্স করেছেন।

এসময় তিনি নিম্ন আয় সম্পন্ন মানুষের সহায়তায় রমজান উপলক্ষে স্বল্প মূল্যে টিসিবির ডাল, তেল,চিনি বিক্রির উদ্যোগ গ্রহণ করায় প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে বলেন,সরকারের এ ধরনের যুগোপযোগী উদ্যোগ নিশ্চয়ই প্রশংসার দাবি রাখে। আমরা সরকারের এ উদ্দ্যেগ বাস্তবায়নে যথেষ্ট আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। ফ্যামিলি কার্ডধারীদের মাঝে সহজে তা বিতরণের লক্ষ্যে চাঁদপুর খাদ্য গুদামে টিসিবির পণ্য প্যাকেটজাত হচ্ছে। আর একাজে আমাদেরকে সহায়তা করছেন স্বেচ্ছাসেবক, প্রাইমারি স্কুলের দপ্তরি,কমিউনিটি পুলিশ,রোভার স্কাউট, গ্রাম পুলিশসহ চুক্তিভিত্তিক দিন-মুজুরগণ। সুষ্ঠু বিলিবন্টনে আমরা গণমাধ্যমের ও সহযোগিতা কামনা করছি। যাতে নির্ধারিত ফ্যামিলিকার্ডধারিগন এসকল পণ্য সংগ্রহ করতে গিয়ে হয়রানির শিকার না হন। উপজেলা পর্যায়ে টিসিবির এসকল পণ্য বিক্রয়কালে উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি),থানার অফিসার ইনচার্জ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ মেম্বারগণ তা মনিটরিং করবেন বলে সাংবাদিকদের তিনি তা অবহিত করেন।

তিনি বলেন, চাদঁপুরের উন্নয়নে আমি আপনাদের সকলের সহযোগিতা চাই। এই সুবিধা পাবেন ইতিমধ্যে শুধু মাত্র ফ্যামিলি কার্ড যারা পেয়েছেন তারাই এই টিসিবি পণ্য। ইতিমধ্যে টিসিবি পণ্যসামগ্রী জেলা প্রশাসনের খাদ্য গুদামে সংরক্ষণ ও প্যাকেটজাতকরণের কাজ শেষের পথে। যা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ সার্বক্ষণিক তদারকি করছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ আহমদের উপস্থাপনায় সুষ্ঠু বিলি ব্যবস্থায় প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণসহ বিভিন্ন দিক তুলে ধরে মতামত প্রদান করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, গোলাম কিবরিয়া জীবন, শরীফ চৌধুরী ,সাধারণ সম্পাদক সোহেল রুশদী, লক্ষ্মন চন্দ্র সূত্রধর, জেলা ফটোজার্নালিস্টের সভাপতি এমএ লতিফ, সাধারণ সম্পাদক কেএম মাসুদ প্রমুখ।

চাঁদপুর জেলার এক লক্ষ ৪৫ হাজার ১৪৭ জন ফ্যমিলি কার্ডধারীগণ এসকল পণ্য পাবেন বলে জেলা প্রশাসক সকলকে অবহিত করেন। এর মধ্যে রয়েছেন সদর উপজেলার ১৫২৬৮ জন, মতলব উত্তর উপজেলার ১৫৭৮৮ জন, মতলব দক্ষিণ উপজেলার ৮৫০৪ জন, কচুয়া উপজেলার ৩০১৯৬ জন, হাইমচর উপজেলার ৭৩৫২ জন, শাহরাস্তি উপজেলার ১২৬৩২ জন, ফরিদগঞ্জ উপজেলার ১৭১৪৪ জন ও হাজীগঞ্জ উপজেলার ১৪৮১৭ জন।

পৌরসভায় পর্যায়ে রয়েছে চাঁদপুর পৌরসভায় ৬৩১৬ জন, ছেঙ্গারচর পৌরসভায় ৩৩৩৬ জন, মতলব পৌরসভায় ৪৪২৬ জন, কচুয়া উপজেলায় ১৬৭৪ জন, হাজীগঞ্জ উপজেলায় ২৭৬৩ জন, শাহরাস্তি উপজেলায় ২১৩৯ জন ও ফরিদগঞ্জ উপজেলায় ২৭৯২ জন।

উল্লেখ্য : আজ ২০ মার্চ রোববার থেকে সারাদেশের ১ কোটি ১.৪৫ লক্ষ মানুষের মাঝে ৬৫ টাকা করে ২ কেজি ডাল, ৫৫ টাকা করে ২ কেজি চিনি ও ১১০ টাকা করে ২ লিটার সয়াবিন তেল স্বল্প মূল্যে বিক্রয় করা হবে। সুষ্ঠু বিলি বন্টন করার লক্ষ্যে ফ্যামিলি কার্ডধারীদের মাঝেই টিসিবির এ সকল পণ্য বিতরণ করা হবে বলে জানা যায়।

২০২২ সালের মার্চ মাসে স্থানীয় পর্যায়ে উপজেলা ও পৌরসভায় প্রস্তুতকৃত এবং করোনা অতিমারিতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের পরিবারকে ২০২১ সালে মাননীয় প্রধানমন্ত্রীর নগদ আর্থিক সহায়তা প্রদান কর্মসূচির উপকারভোগীগন ফ্যামিলি কার্ডের আওতায় এ সকল পণ্য টিসিবির ডিলারদের কাছ থেকে নির্ধারিত তারিখ অনুযায়ী তা সংগ্রহ করতে পারবেন। টিসিবির এ সকল পণ্য রোজার মাঝামাঝি সময় পর্যন্ত শুধুমাত্র দুইবার বিতরণ করা হবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.