গনমাধ্যম হচ্ছে আমাদের সাথে জনগনের যোগসূত্রের মাধ্যম : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার:

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, ফটো সাংবাদিকরা একটি ছবি দিয়ে অনেক কথা বলতে পারেন। আর একটি সংবাদ প্রকাশের জন্য ছবি হচ্ছে অনেক গুরুত্বপূর্ণ। গনমাধ্যম হচ্ছে আমাদের সাথে জনগনের যোগসূত্রের মাধ্যম। কারণ আমাদের সকল আচার অনুষ্ঠানগুলো এই মাধ্যমে তুলে ধরা হচ্ছে।

সোমবার (১৫ মার্চ) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাব অডিটোরিয়ামে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার ২০২০-২০২১ সালের নির্বাচিত কার্য নির্বাহী কমিটির অভিষেক ও সমাপনী অনুষ্ঠানে টেলিকনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যারা দেশের জন্য আত্মহুতি দিয়েছেন তাদের যেন আমরা ভুলে না যাই। যে যে অবস্থানে আছি সেখান থেকে তাদেরকে স্মরণ রাখতে হবে। আমাদের প্রত্যেকের দায়িত্ব সঠিকভাবে ও আন্তরিকতার সাথে পালন করতে হবে। কারণ উন্নত দেশের কাতারে যেতে আমাদের আরো অনেক দূর পাড়ি দিতে হবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে আমি অনেকদিন চাঁদপুরে আসতে পারিনি। যার কারণে আপনাদের এই সুন্দর আয়োজনে আমি উপস্থিত থাকতে পারিনি। পরিস্থিতি অনুকুলে আসলে খুব শীগগীরই আমি আপনাদের কাছে আসবো। অনেকদিন আপনাদের সাথে আমার দেখা হয়নি। আজকের আয়োজনে আমাকে আপনারা কথা বলার সুযোগ দিয়েছেন সে জন্য সকলকে ধন্যবাদ। যারা ফটো জার্নালিস্টের নতুন নেতৃত্বে আসছেন সকলকে আন্তরিকভাবে শুভেচ্ছা ও অভিনন্দন। আপনাদের কল্যাণে আমার যদি কোন কিছু করার সুযোগ থাকে, তাহলে অবশ্যই করবো।

মন্ত্রী বলেন, চাঁদপুরের মানুষের উন্নয়ন করার জন্য আমার সব সময় সর্বোচ্চ চেষ্টা অব্যাহত থাকে। আমার কোন কাজ যেন আপনাদেরকে কোনভাবে অসম্মানিত না করে সে বিষয়ে আমার লক্ষ্য থাকে। প্রধানমন্ত্রী আমাকে যে দায়িত্ব দিয়েছেন এবং আমি যেন দেশের জন্য কাজ করতে পারি দোয়া করবেন।

দিপু মনি বলেন, আমাদের সকলকে বৃহত্তর স্বার্থের জন্য কাজ করতে হবে। যারা রাজনীতি করেন তাদেরকে স্বচ্ছতার মধ্য দিয়ে রাজনীতি করতে হবে। ব্যাক্তি স্বার্থকে প্রাধান্য দেয়া যাবে না। যারা জনগণের কথা মনে করে কাজ করেন না, তারা আস্থা কুড়ে নিক্ষিপ্ত হবে। আসুন আমরা সকলে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিয়ে যাই।

সংগঠনের জেলা শাখার সভাপতি এমএ লতিফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কে এম মাসুদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌর মেয়র মো. জিল্লুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কের) ¯িœগ্ধা সরকার, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা।

সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক তালহা জুবায়েরের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক মেঘনা বার্তা সম্পাদক গিয়াস উদ্দিন মিলন, দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রশিদ, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আলম পলাশ।

স্বাগত বক্তব্য রাখেন সংবর্ধিত কমিটির সভাপতি এমএ লতিফ। শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন সংগঠনের অর্থ সম্পাদক গাজী আব্দুর রহমান, গীতা পাঠ করেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য বিমল চৌধুরী।

অনুষ্ঠানে চাঁদপুরের প্রয়াত সিনিয়র সাংবাদিক ইকরাম চৌধুরী, শাহ মো. মাকছুদুল আলম ও ফটোজার্নালিস্ট এসোসিয়েশেন এর সদস্য রফিকুল ইসলাম মিয়াজীর রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সাংবাদিক মাওলানা গাজী আব্দুর রহমান।

এর আগে দুপুরে চাঁদপুর প্রেসক্লাবের দক্ষিণে ডাকাতিয়া নদীর পাড়ে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক একাদশের মাঝে ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়। খেলায় সভাপতি একাদশ জয় লাভ করে। এছাড়াও সকাল ১১টায় প্রেসক্লাব প্রাঙ্গনে সংগঠনের সদস্যেদের স্ত্রী ও সন্তানদের অংশ গ্রহনে ৩টি ইভিন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে এসব খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

এছাড়াও অনুষ্ঠানে ২০২০-২০২১ সালের নির্বাচিত কার্যকরি কমিটির সদস্যবৃন্দ অতিথিবৃন্দের হাত থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেন এবং সংগঠনের পক্ষ থেকে সভাপতি, সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডাঃ দীপুমনিসহ সকল অতিথিদেরকে সম্মাননা স্মারক প্রদান করেন।

একই অনুষ্ঠানে সংবর্ধনা প্রদান করা হয় চাঁদপুরের স্থানীয় দৈনিকের সম্পাদক ও প্রকাশক, সংগঠনের সাবেক নেতৃবৃন্দকে, ডাঃ মাসুদ হাসান, তার স্ত্রী, কক্সবাজার হোটেল গ্লাক্সির পরিচালক মনিরুল ইসলাম হিমেল ও কর্ণার ডেভলেপমেন্ট এর কর্ণধার আব্দুল্লা আল মামুনকে।

সকাল ১০টায় অভিষেক অনুষ্ঠানের উদ্বোধন ও প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ ওসমান গণি পাটওয়ারী।

তিনি বক্তব্যে বলেন, সাংবাদিকদেরকে পেশাদারিত্বে ফিরে আসতে হবে। কারণ সাংবাদিকরা বাংলাদেশের সকল অর্জনের সাথে জড়িয়ে আছেন। কোন সংবাদিক দলের কর্মী হয়ে কাজ করতে পারে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন তা বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত পরিশ্রম করে কাজ করে যাচ্ছেন। আমরা তার হাতকে শক্তিশালী করতে কাজ করছি।

তিনি বলেন, চাঁদপুরের সাংবাদিকরা আমাকে সব সময় সহযোগিতা করেছেন। আমি আপনাদেরই একজন। এই করোনাকালেও আপনারা অনেক কাজ করেছেন। আশাকরি আপনারা অবশ্যই আপনাদের পেশার পরিচয় দিয়ে দেশ ও জাতির উন্নয়নে কাজ করবেন।

সংগঠনের সভাপতি এম.এ.লতিফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কে এম মাসুদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা যুবলীগের আহবায়ক মিজানুর রহমান কালু ভুঁইয়া।

পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন সাংবাদিক মাইনুল ইসলাম এবং গীতা পাঠ করেন সাংবাদিক বিমল চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে অভিষেক অনুষ্ঠানকে উপলক্ষে লেখা সংগঠনের দপ্তর সম্পাদক কবির হোসেন মিজির লেখা থিম সংগ পরিবেশন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠানে সংগঠনের সদস্য, আমন্ত্রিত অতিথিদের জন্য সকালের নাস্তা, দুপুরের খাবার ও বিকেলের নাস্তা পরিবেশন করেন।
সন্ধ্যায় কুমিল্লা থেকে আগত সংগীত শিল্পী মো. জসিম উদ্দিন ও অনিতা সরকারের বেশ কয়েকটি সংগীত পরিবেশন করেন। তাদের এই সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানে আরো একটি আনন্দের মাত্রা যোগ হয়।

সবশেষে রাতে আকর্ষণীয় পর্ব র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী, সংগঠনের সভাপতি এমএ লতিফ, সাধারণ সম্পাদক কে এম মাসুদ, প্রতিষ্ঠাতা সভাপতি আলম পলাশ, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, সাবেক সভাপতি একে আজাদ, সাবেক সাধারণ সম্পাদক চৌধুরী ইয়াছিন ইকরাম, তালহা জুবায়ের উপস্থিত থেকে ৩৭ টি পুরস্কার বিতরণ করেন।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *