চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৬ আগস্ট

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৬ আগস্ট শুরু হবে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। গত সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলনকক্ষে ডিনস কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করে কমিটি, যা বৃহস্পতিবার জানানো হলো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান প্রথম আলোকে বলেন, পরীক্ষার তারিখ, নম্বর ও মানবণ্টন কেমন হবে, তা পরে জানানো হবে। আপাতত সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

কোন ইউনিটে কত আসন:
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট। এতে আসন আছে ৪ হাজার ৯২৬টি। ভর্তি পরীক্ষা হয় চারটি ইউনিট ও দুটি উপ–ইউনিটের মাধ্যমে। এগুলো হলো এ ইউনিট, বি ইউনিট, বি–১ উপ–ইউনিট, সি ইউনিট, ডি ইউনিট ও ডি–১ উপ–ইউনিট।

বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে এ ইউনিট। এই ইউনিটের মোট আসন ১ হাজার ২১২টি।

অন্যদিকে কলা ও মানববিদ্যা অনুষদে ১৩টি বিভাগ ও ৩টি ইনস্টিটিউট। এই অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে বি ইউনিট গঠিত। এই ইউনিটের আসন ১ হাজার ২২১টি।
বিজ্ঞাপন

এ ছাড়া বি–১ উপ–ইউনিটের রয়েছে কলা ও মানববিদ্যা অনুষদের চারুকলা ইনস্টিটিউট, নাট্যকলা ও সংগীত বিভাগ। এই ইউনিটের আসন সংখ্যা ১২৫।

ব্যবসায় প্রশাসন অনুষদের সব বিভাগ নিয়ে গঠিত সি ইউনিট। এই অনুষদে আসন ৪৪১টি।

সমাজবিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ, শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল, পরিবেশবিদ্যা ও মনোবিজ্ঞান বিভাগ নিয়ে পরীক্ষা হবে ডি ইউনিটের। এই ইউনিটের আসন ১ হাজার ১৬০টি। এ ছাড়া ডি–১ উপ–ইউনিট গঠিত শিক্ষা অনুষদভুক্ত শারীরিক শিক্ষা ও স্পোর্টস সায়েন্স বিভাগ নিয়ে। এই উপ–ইউনিটে আসন ৩০টি।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.