চর্যাপদ সাহিত্য একাডেমির নতুন কমিটি ঘোষণা

প্রগতিশীল প্রতিষ্ঠান চর্যাপদ সাহিত্য একাডেমির নতুন কমিটি ঘোষণা হয়েছে। ২৯ মে ২০২১ শনিবার সমঝোতা কমিটির সিদ্ধান্তে নূরুন্নাহার মুন্নিকে সভাপতি, রফিকুজ্জামান রণিকে মহাপরিচালক, শিউলী মজুমদার ও খোরশেদ আলম বিপ্লবকে পরিচালক করে আগামী ৫ বছরের জন্যে ৩৫ সদস্য বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

কমিটির অন্যান্যরা হলেন সহ-সভাপতি আয়েশা আক্তার রুপা, সাইফুল ইসলাম রনি ও আরিফ রাসেল, উপমহাপরিচালক দুখাই মুহাম্মাদ ও নন্দিতা দাস, সহকারী পরিচালক ফেরারি প্রিন্স, সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক, উপ-পরিচালক জান্নাতুল ফেরদাউস সুপ্ত ও জহির মাহমুদ, অতিরিক্ত উপ-পরিচালক আবদুল বারেক খান, নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা, উপ-নির্বাহী পরিচালক ফাতেমা আক্তার শিল্পী, সচিব রিমি মজুমদার, লাইব্রেরী পরিচালক আফসানা আক্তার তন্নি, মিডিয়া পরিচালক ফয়েজ আহমেদ, আবৃত্তি পরিচালক তানজিনা তাবাচ্ছুম, তথ্য পরিচালক জান্নাতুল মাওয়া, জনসংযোগ ও প্রশিক্ষণ বিষয়ক পরিচালক আইভি রহমান, বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজমুল ইসলাম, আর্কাইভ ও নথি ব্যবস্থাপনা পরিচালক আল আমিন সানি, শিল্প-সংস্কৃতি বিষয়ক পরিচালক কাকলী চক্রবতী, আইন পরিচালক উম্মে কুলসুম মুন্নি, শিক্ষা ও সমাজ কল্যাণ পরিচালক আবদুর রাকিব, অর্থ অডিটর মোহাম্মদ আমিন উদ্দিন, পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ কুমার ঘোষ, নিয়ন্ত্রণ পরিষদের সচিব রহমত হোসেন সাগর, নির্বাহী সদস্য ইয়াকুব ইসলাম রুবেল, শ্রাবণী মীম ও মাহফুজা সাথী।

তবে নিয়ন্ত্রণ পরিষদের চেয়ারম্যান পদে আপাতত কাউকে নিযুুক্ত করা হয়নি। উক্ত পদে নতুন কাউকে নিযুক্ত না করা পর্যন্ত নিয়ন্ত্রণ পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন কবি খোরশেদ আলম বিপ্লব। এ ছাড়া কার্যকরি কমিটিতে ঠাঁই না পেলেও সাধারণ সদস্যের মর্যাদা পাবেন আরিফুল ইসলাম, আসাদুল্লা কাহাফ ও মাহবুবা শিউলি।

চর্যাপদ সাহিত্য একাডেমির প্রতিষ্ঠাতা রফিকুজ্জামান রণি জানান, আমরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় অগ্রসর হতে চাই, সে কারণে কমিটির মেয়াদকাল পূর্ণ হওয়ার আগেই নির্বাচন কমিশনের হাতে ক্ষমতা অর্পণ করি। কিন্তু বৈশি^ক মহামারি করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় এবং চাঁদপুর রেড জোনে পরিণত হওয়ায় নির্ধারিত সময়ে নির্বাচনের কাজে হাত দিতে পারেনি কমিশন। ফলে বিধি মোতাবেক কমিশনের মধ্য থেকে গুরুত্বপূর্ণ দায়িত্বপ্রাপ্ত কজন সদস্যের সমন্বয়ে সমঝোতা কমিটি গঠন করা হয়। সমঝোতা কমিটি বিচার বিশ্লেষণ করে পুনরায় আমাকে মহাপরিচালক এবং নূরুন্নাহার মুন্নিকে সভাপতি করে পূর্ণাাঙ্গ কমিটি ঘোষণা করে। আমি সংশ্লিষ্ট সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি আরও জানান, আশা রাখি সর্বস্তরের সাহিত্যকর্মীর সঙ্গে মিলেমিশে কাজ করবো এবং বিভেদ-বিভাজনের দিকে পা না বাড়িয়ে বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরির চেষ্টা করবো আমরা। ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠে, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে কাজ করে যাবো। কারো বিরুদ্ধে যাওয়া আমাদের লক্ষ্য নয়, সুন্দরের পথে এগিয়ে যাওয়াই হচ্ছে আমাদের মূল লক্ষ্য।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নূরুন্নাহার মুন্নি বলেন, আবারও আমাকে সভাপতির দায়িত্ব প্রদান করায় চর্যাপদ পরিবারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। সকলের সহযোগিতা নিয়ে নির্মোহচিত্তে কাজ করতে চাই। আমরা কারো বিরোধিতা করতে আসিনি। এসেছি সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় রেখে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে। বাংলা সাহিত্যের আদি নিদর্শন চর্যাপদ, এ শব্দের ওজন অনেক। আমরা চেষ্টা করবো সে ওজনটুকু ধরে রাখতে।

আদি এবং অন্তে সত্য ও সুন্দরে আছিÑএই শ্লোগানে ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয় চর্যাপদ সাহিত্য একাডেমি। স্বচ্ছভাবে বছরে দুইবার পুরস্কার/পদক প্রদান করে প্রতিষ্ঠানটি অল্প সময়ে জনপ্রিয় হয়ে ওঠে; এছাড়া গ্রামে গ্রামে ঢুকে ‘বই উপহার কর্মসূচি’ পালনের মাধ্যমে সারাদেশে আলোড়ন সৃষ্টি করে। এ রকম আরও অনেক প্রশংসনীয় কাজের স্বীকৃতিস্বরূপ সম্প্রতি এর প্রতিষ্ঠাতা রফিকুজ্জামান রণি ফ্রেন্ডস অব হিউমেনিটি বাংলাদেশ অ্যাওয়ার্ড ২০২০ লাভ করেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *