চর্যাপদ সাহিত্য একাডেমির বই উপহার মাস ঘোষণা

স্টাফ রিপোর্টার॥

সেপ্টেম্বরকে বই উপহার মাস হিসেবে ঘোষণা করেছে প্রগতিশীল প্রতিষ্ঠান চর্যাপদ সাহিত্য একাডেমি। বই কখনও হয় না পর, বইয়ের সঙ্গে বাঁধব ঘরÑ এই শ্লোগানে পুরো মাসজুড়ে চলবে একাডেমির বই উপহার কর্মসূচি। পথেঘাটে, অফিস-আদালতে এমনকি যানবাহনেও চলবে বই উপহার উৎসবের নান্দনিক আয়োজন।

বুধবার ১ সেপ্টেম্বর বিকেলে চাঁদপুরের পর্যটন কেন্দ্র বড় স্টিশনের মোলহেডে রক্তধারা ভাস্কর্যের সামনে ফিতা কেটে বই উপহার মাস উদ্বোধন করেন চর্যাপদ একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি। এ কর্মসূচি চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

এ সময় তিনি বলেন, আমরা প্রতিদিন কমপক্ষে একটি করে বই উপহার হিসেবে দিতে চাই। সাধ্যে কুলালে আরও বাড়াব। সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিবিদ, গণমাধ্যমকর্মী, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের বই উপহার দেওয়ার চেষ্টা করব। আমরা চাই সর্বস্তরের মানুষের মনে বইয়ের প্রতি ভালবাসা তৈরি হোক। পৃথিবীকে চিনতে হলে, বঙ্গবন্ধুকে জানতে হলে এবং দেশ গড়ার স্বপ্ন দেখতে হলে বইয়ের বিকল্প কিছু নেই। শুধু এক মাস নয়, সারা বছর আমরা বই উপহার দিতে চাই।

একাডেমির উপমহাপরিচালক দুখাই মুহাম্মাদের সভাপতিত্বে ও সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অ্যাডভোকেট ইমাম হোসাইন টিটু।

বেলা সাড়ে পাঁচটার দিকে আনুষ্ঠানিকভাবে বই উপহার মাস ঘোষণা দেন চর্যাপদ একাডেমির পরিচালক শিউলী মজুমদার। তিনি বলেন, বই পাঠের মাধ্যমে জাতি আলোকিত হয়। সে কারণে আমরা এমন উদ্যোগ নিয়েছি। এ পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার বই উপহার দিয়েছে চর্যাপদ সাহিত্য একাডেমি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারী পরিচালক ফেরারী প্রিন্স, নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজমুল ইসলাম, আর্কাইভ ও নথিব্যবস্থাপনা পরিচালক আল আমিন সানি, সদস্য শ্রাবনী মিম, মিথিলা, রাহত, আবু সুফিয়ান প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি দুখাই মুহাম্মাদ বলেন, মানুষকে বইমুখী করতে আমাদের এ আয়োজন। আমরা চাই আগামী প্রজন্ম বই পড়ে সচেতন হয়ে মাদক, জঙ্গীবাদ ও বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়াক।

সবশেষে বিভিন্ন জেলা থেকে আগত ভ্রমণপিপাসু মানুষের হাতে বই উপহার তুলে দেয়ার মধ্যে দিয়ে অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘটে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *