চাঁদপুরের কার্যক্রমে আমি সন্তষ্ট ॥ পরবর্তী করণীয় নিয়ে ভাবছি :ব্রিটিশ হাইকমিশনার

হাসনা জাহান ॥

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার, রর্বাট চ্যাটারটন ডিকসন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প এর আওতায় চাঁদপুর পৌরসভায় জলবায়ু সহনশীল অবকাঠামো উন্নয়নে রাস্তা নির্মানের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন। গত ২৪-২৫ আগষ্ট ২০২২ চাঁদপুর পৌরসভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্থানীয় সরকার বিভাগ, যুক্তরাজ্য সরকার ও ইউএনডিপি এর মাধ্যমে যৌথভাবে বাস্তবায়িত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। সে সময় সাথে ব্রিটিশ হাইকমিশনার এর সাথে ছিলেন যুগ্ম-সচিব-স্থানীয় সরকার বিভাগ ও জাতীয় প্রকল্প পরিচালক- প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প মোঃ মাসুম পাটোয়ারী, ইউএনডিপি এর উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান নগুয়েন, মেয়র মোঃ জিল্লুর রহমান, প্রকল্প ব্যবস্থাপক, যোগেশ প্রাধানাং এবং টাউন ম্যানেজার মোঃ আব্দুল হান্নান।

কমিউনিটিতে প্রকল্প পরিদর্শনের পর ব্রিটিশ হাইকমিশনার বলেন, ”আমি চাঁদপুরে একটি চমৎকার প্রকল্প টিমের সাথে পরিচিত হয়ে আনন্দিত”। যদিও আরবান কমিউনিটি জলবায়ু পরিবর্তনের ফলে খুবই ক্ষতিগ্রস্ত । কিন্ত আমি খুবই সম্ভবনাময় কমিউনিটি পরিচালিত প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ার প্রয়োগ দেখে আশাবাদি হয়েছি। তাছাড়া নারী ও কিশোরীর ক্ষমতায়ন ও তাদের নেতৃত্বে স্থানীয়ভাবে উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়ন ভাল লেগেছে। এখানে স্থানীয়ভাবে জলবায়ু পরিবর্তনের ফলে খাপখাওয়ানো কার্যক্রমের অনেক উদাহরন বাংলাদেশের অন্য শহরে কাজে লাগানো যাবে। যুক্তরাজ্য সরকার অত্যন্ত গর্বিত এ প্রকল্পে বাংলাদেশ সরকার ও ইউএনডিপি বাংলাদেশের সাথে অংশিদার হতে পেরে।

ভ্যান নগুয়েন তার মন্তব্যে বলেন, বর্ধিত হারে আরবানের দরিদ্র কমিউনিটির মানুষ মৌলিক সেবা থেকে ব্িঞ্চত এবং বাংলাদেশ এ বিষয়ে কাজ করে চলেছে, আমরা খুবই খুশি যে দারিদ্র নিরসনে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প বহুমুখি কৌশল প্রয়োগ করে কাজ করে যাচ্ছে। এখানে খুব ভাল ভাল শিখন ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প এর বিভিন্ন মডেল কার্যক্রম সম্প্রসারনে শক্তিশালী ভূমিকা রাখবে। আমি যুক্তরাজ্য সরকার ও বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাতে চাই তাদের চলমান নিবিড় অংশিদারিত্ব সম্পর্ক বজায় রাখার জন্য এ প্রকল্পের মাধ্যমে।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পটি যৌথভাবে যুক্তরাজ্য সরকার, বাংলাদেশ সরকার ও ইউএনডিপি বাংলাদেশ এর মাধমে বাস্তবায়ন করা হচ্ছে বাংলাদেশের ১৯ টি শহরে। পৃথিবীতে এটি একটি বড় অংশিদারিত্বমূলক প্রকল্প আরবান সেক্টরে।

এ সময় চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, ইউএনডিপির ডেপুটি আবাসিক প্রতিনিধি বেন গুয়েন, এলজিডির যুগ্ম সচিব মোঃ মাসুম পাটওয়ার, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাবেক সভাপতি কাজী শাহাদাত, ক্লাবের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, সাবেক সাধারণ সম্পাদক এএইচ এম আহসান উল্লাহ,পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কালাম ভূইয়া, প্যানেল মেয়র এবং কাউন্সিলরগণগোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন।

শেয়ার করুন: