চাঁদপুরের বাজারে পলিথিন থাকবে না : জেলা প্রশাসক

মাসুদ রানা ॥

চাঁদপুর জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। ১৩ (নভেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় তিনি বলেন, এবছরের মা ইলিশ সংরক্ষণ অভিযান আমরা সফলভাবে শেষ করেছি। তবে এই অভিযান আরও ভালো হতে পারতো। আমাদের জনপ্রতিনিধিরা এ ব্যাপারে যদি আরেকটু বেশি সহযোগিতা করতো। অভিযানে আমাদের একজন পুলিশের সদস্য আহত হয়েছিল । মৎস্য অফিসারের উপর ও হামলা হয়েছে । আগামীতে জাটকা অভিযানে কোস্ট গার্ডের পাশাপাশি আমরা পুলিশ সদস্যদের সম্পৃক্ত রাখবো। ডাকাতিয়া নদীর মধ্যে জাগ দিয়ে ছোট ছোট দেশীয় মাছের পোনা ধরা যাবেনা । ঝাটকা ধরা হচ্ছে কি না সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।
তিনি আরও বলেন, আমাদের মহিলা অধিদপ্তর গত ১৫ বছর ধরে যে পরিমাণ সেলাই মেশিন বিতরণ করেছেন এতে বাংলাদেশের ৫০% মানুষ দর্জি হয়ে যাওয়ার কথা কিন্তু বাজারে গিয়ে একটি ভালো কাপড়ের ব্যাগ খুঁজে পাওয়া যায় না। এটা কিন্তু একটা বড় কর্মসংস্থানের জায়গা। আমরা আশ্রয়ণ প্রকল্পের মানুষদেরকে পরামর্শ দিয়ে এই কাপড়ের ব্যাগ গুলো উৎপাদনের দিকে এগিয়ে নিতে পারি। কাঁচা বাজারে কোন ব্যবসায়ী ও ক্রেতা পলিথিন ব্যাগ ব্যবহার করতেই পারবে না। আজকের মিটিংয়ে আমরা সিদ্ধান্ত নিলাম কাঁচা বাজারে ও ঔষুধের দোকানগুলোতে কোন পলিথিন ব্যাগ ব্যবহার করতে পারবে না। এই পলিথিনের কারণে পরিবেশের অনেক ক্ষতি হচ্ছে। ফসলি জমিও ক্ষতির মুখে পড়ছে। তাই আমরা এই সভায় সিদ্ধান্ত নিলাম পলিথিন উচ্ছেদের অভিযান অব্যাহত থাকবে।

অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায় বলেন, গত মাসের তুলনায় আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর ক্রাইমের আশঙ্কা অনেক কমে এসেছে। বড় ধরনের ক্রাইম থেকে চাঁদপুর এখন অনেকটাই মুক্ত আছে বলে আমি মনে করি। আইনশৃঙ্খলা বাহিনী সহ এবং আইন-শৃঙ্খলা কে ঠিক রাখার জন্য প্রত্যেকটা যে দপ্তর আছে যারা আইনশৃংখলার সাথে সম্পৃক্ত তারা প্রত্যেকেই প্রত্যেকের কাজটা করছেন বলেই চাঁদপুরের বর্তমান অপরাধ প্রবণতা কমে আসছে। একটা এলাকায় যখনই কোন দুর্যোগ বা অশান্তি চলে আসে তাহলে কিন্তু এই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতিটা ও একটু নগ্ন হয়ে যায়। সেই ক্ষেত্রে আমরা পূর্বের তুলনায় আমি মনে করি অনেকটাই ভালো অবস্থানে আছি এবং চাঁদপুর বেশ ভালো অবস্থানের দিকেই আছে।

কিশোরগঞ্জের ব্যাপারেও আমাদের নিয়মিত অভিযান আছে। কয়েকদিন আগেও কিশোরগঞ্জের বেশ কয়েকজন সদস্য এবং কিশোর অপরাধী যারা এই বয়সে যারা কিশোর অপরাধের সাথে জড়িয়ে যাচ্ছে তাদেরকে কিন্তু আটক করে পুনর্বাসনের ব্যবস্থা নেয়া হচ্ছে । গত চার দিন আগে মতলব উত্তরে যারা এই অপরাধের সাথে সংশ্লিষ্ট আমাদের মাননীয় পুলিশ সুপার মহোদয় এখানে একটি স্পেশাল পোরসিংয়ের ব্যবস্থা করেছে। পাঁচজন অপরাধী একদম ডাকাত, ডাকাতির সাথে যারা সম্পৃক্ত কয়েকজন কুখ্যাত ডাকাত, ডাকাতির মালামাল সহ উদ্ধার করা হয়েছে। আমরা সেই ব্যাপার গুলিতে সচেষ্ট আছি।

তিনি আরো বলেন, চাঁদপুরে যানজট সমস্যা ব্যাপক আকারে বিস্তৃত শুধুমাত্র পুলিশ একক ভাবে রাস্তায় দাঁড়িয়ে যানজটের সমস্যা সমাধান করা সম্ভব না। যানজট নিরসনের জন্য কয়েকটা বিকল্প রাস্তা বেছে নিয়ে শহরের বাইরের গাড়িগুলো বের করতে পারি তাহলে কিন্তু শহরে যানজট নিরসন করা যাবে। বর্তমানে দেশে একটি অর্থনৈতিক প্রভাব কিন্তু আছেই। রাশিয়া ইউক্রেন যুদ্ধে পুরা বিশ্বেই অর্থনৈতিক প্রভাব পড়েছে এটা আমরা সকলেই জানি। সেই প্রভাবকে কাটিয়ে উঠার জন্য আমাদেরকে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ.এস এম.মুসার সঞ্চালনায় বক্তব্য রাখেন,চাঁদপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল,মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ ওয়াদুদ,নৌ-পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, হাজীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুল ইসলাম, শাহরাস্তি উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন রশিদ,মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক এমদাদুল ইসলাম,ফায়ার সার্ভিসের উপ পরিচালক সাহিদুল ইসলাম প্রমুখ।

আলোচনা শুরুতে স্বাধীনতা পদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা সৈয়দা বদরুর নাহার চৌধুরী ল্যাবএইড হাসপাতালে ভর্তি আছে। রোগমুক্তি কামনায় জেলা প্রশাসক কামরুল হাসান সকলের কাছে দোয়া চেয়েছেন।

শেয়ার করুন: