চাঁদপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদের সভায় সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার :

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির এক সভা গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসকের সভাপতিত্বে জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সংশ্লিষ্ট ব্যক্তি ও কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, এবারের মাতৃভাষা দিবসে বিকেল ৩টায় মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে বক্তব্য রাখবেন। করোনার কারণে রাত ১২টা ১ মিনিটে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনে আগত বিভিন্ন সংগঠন থেকে সর্বোচ্চ ৫ জন এবং ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ২ জন একত্রে শ্রদ্ধা নিবেদন করতে পারবেন।

তিনি বলেন, রাজনৈতিক পর্যায়ে যাঁরা শ্রদ্ধা নিবেদন করবেন তাঁরা নিজেরা আগে-পরের বিষয়টি অর্থাৎ কে আগে, কে পরে শ্রদ্ধা জানাবেন সে বিষয়টি নির্ধারণের জন্য অনুরোধ করা হলো। কর্মসূচির মধ্যে রয়েছে রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, ভোরে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হবে।

সকল কলেজ, মাদ্রাসা, হাইস্কুল এবং প্রাথমিক বিদ্যালয়ে দিবসটি পালন করতে হবে। সকল মসজিদ, মন্দির, গির্জায় প্রার্থনার ব্যবস্থা করতে হবে। শিশু একাডেমির তত্বাবধানে চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা এবং কবিতা আবৃত্তির প্রতিযোগিতা আয়োজন করবে। ২১শে ফেব্রুয়ারি বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হবে। সকল কওমি মাদ্রাসায় ২১শে ফেব্রুয়ারির মূল প্রতিপাদ্য বিষয় ছাত্রদের নিয়ে আলোচনা সভা করা হবে। সরকারি কলেজ, মহিলা কলেজ, হাসান আলী এবং মাতৃপীঠ স্কুলে দেয়ালিকা প্রকাশ করা যেতে পারে। স্থানীয় সকল পত্রিকায় দিবসটি উপলক্ষে একটি বিশেষ ক্রোড়পত্র প্রকাশের অনুরোধ করা হলো। এছাড়া শহরের সকল গুরুত্বপূর্ণ মোড়ে বর্ণমালা এবং ফেস্টুন দিয়ে ২০ এবং ২১শে ফেব্রুয়ারি তারিখে সজ্জিত করা হবে। স্থানীয় সরকার বিভাগের দপ্তরসমূহে এ দিবস উদযাপন করতে হবে। কেন্দ্রীয় শহীদ মিনারে নিরাপত্তা জোরদার করা হবে এবং আলোকসজ্জায় সজ্জিত করা হবে। গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ এবং সরকারি ভবনসমূহ আলোকসজ্জায় সজ্জিত করা হবে। শহরের বড় স্টেশন মোলহেড, লঞ্চঘাট, বাসস্ট্যান্ড এবং হাসান আলী হাইস্কুল মাঠে ভ্রাম্যমাণ চলচ্চিত্র দেখানো হবে। উক্ত সভায় সভা প্রধান ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। সভাটি পরিচালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আলোচনায় অংশগ্রহণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারি দুলাল, প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন, পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, জেলা তথ্য কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার প্রমুখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.