চাঁদপুরে ইএএলজি প্রকল্পের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক॥

চাঁদপুরে ইউনিয়ন ও উপজেলা পরিষদের উন্নয়নমূলক কার্যক্রম, প্রকল্প তালিকা, ভাতা ভোগীর তালিকা, বাজেট ইত্যাদি বিষয়ে ওয়েব পোর্টাল ও ফেসবুক পরিচালনা, হালনাগাদকরণ এবং উন্নয়ন পরিচকল্পনা ও বাজেট উম্মুক্তকরণ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ গতকাল বুধবার সকালে চাঁদপুর সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়েছে।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠানে স্থানীয় সরকারের উপ-পরিচালক দাউদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ।

তিনি বলেন, সকল উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদের নিজস্ব ওয়েব পোর্টাল এবং ফেসবুক হালনাগাদকরণের মাধ্যমে তথ্যের অবাধ প্রবাহমানতা ও সহজলভ্যতা নিশ্চিতকরণপূর্বক নাগরিক সেবা বৃদ্ধি এ কর্মসূচির মুখ্য উদ্দেশ্য। একইসাথে ইউনিয়ন ও উপজেলা পরিষদের পরিকল্পনা ও বাৎসরিক বাজেট ওয়েবসাইট এবং ফেসবুকে আপডেট করার মাধ্যমে স্বচ্ছ, কার্যকর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার গঠন করা এ কর্মসূচির অন্যতম লক্ষ্য।

তিনি আরো বলেন, উপজেলা ও ইউনিয়ন পরিষদের ওয়েব পোর্টাল ও ফেসবুকের মাধ্যেমে সাধারণ জনগণ সরকারের উন্নয়ন এবং বিভিন্ন তথ্যসমূহ জানতে পারবে এবং এর মাধ্যেমে সংশ্লিষ্ট পরিষদসমুহের স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বৃদ্ধি পাবে। ওয়েব পোর্টালের মাধ্যমে সকল তথ্য সাধারণ জনগণের জন্য উন্মুক্ত করার মাধ্যমে পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে যা ইএএলজি প্রকল্পের মাধ্যমে নিশ্চিত করা হচ্ছে।ফেসবুকে পরিষদের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরতে হবে।

ইএএলজি প্রকল্পের ডিসট্রিক্ট ফ্যাসিলিটেটর জনাব নুরউদ্দীন মামুনের প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সহকারী পরিচালক মনজুরুল মোর্শেদ।

চাঁদপুর জেলার সকল উপজেলায় কর্মরত সহকারী প্রোগ্রামার এবং কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পভূক্ত চাঁদপুর জেলার হাইমচর ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদের সিএ ও ৩০টি ইউনিয়ন পরিষদের সচিব এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের লক্ষ্যে পরিষদের ওয়েব সাইটের গুরুত্ব পাওয়ার পয়েন্টর মাধ্যমে উপস্থাপন করা হয়।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *