চাঁদপুরে এসএসসি পরীক্ষায় ৪শ’৬১জন অনুপস্থিত

নিজস্ব প্রতিবেদক॥

সারাদেশের ন্যায় চাঁদপুরে এসএসসি ও সমমানের পরীক্ষা রোববার অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনে ১৮ হাজার ৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৪শ’ ৬১ জন অনুপস্থিত ছিল। পরীক্ষায় অংশ নেয় ১৭ হাজার ৫শ’ ৮৭জন।

চাঁদপুর জেলা প্রশাসকের শিক্ষা শাখার সূত্রে জানা যায়, সারাদেশের মতো চাঁদপুরেও এসএসসি, দাখিল ও ভোকেশনালে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রোববার এসএসসি পরীক্ষায় ৮ হাজার ৭শ’ ৯৪জন পরীক্ষার মাঝে ৯৫ জন পরীক্ষার্থী পরীক্ষা থেকে বিরত থাকে।
ভোকেশনালে ১ হাজার ৮ শ’ ১২ জন পরীক্ষার মাঝে ৫২ জন পরীক্ষার্থী পরীক্ষা থেকে বিরত থাকে।

দাখিলে ৭ হাজার ৪শ’৪২ জন পরীক্ষার মাঝে ৩শ’৫ জন পরীক্ষার্থী পরীক্ষা থেকে বিরত থাকে। তবে জেলায় কোন বহিষ্কার হওয়ার খবর পাওয়া যায়নি।

চাঁদপুরে এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে শহরের মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও হাসান আলী সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ।

এসময় উপস্থিত ছিলেন হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় ও মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ আরো অনেকে।

জানা যায়, করোনা মহামারীর কারণে এবছর সংক্ষিপ্ত সিলেবাসে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কক্ষে আসন গ্রহণ করার নির্দেশনা রয়েছে। এবছর সংক্ষিপ্ত সিলেবাসে দু’সিফটে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সকালের পরীক্ষা ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এরমধ্যে ১৪ নভেম্বর সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কাল মঙ্গলবার ১৬ নভেম্বর রসায়ন (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকেলে ফিন্যান্স ও ব্যাংকিং, ২২ নভেম্বর উচ্চতর গণিত (তত্ত্বীয়) ও বিকেলে জীব বিজ্ঞান (তত্ত্বীয়) এবং ২৩ নভেম্বর সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি, বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে।

শেয়ার করুন: