চাঁদপুরে করোনায় ক্ষতিগ্রস্থদের জন্যে ২৬ লাখ টাকা ও ৮২ টন চাল বরাদ্দ

বিশেষ প্রতিনিধি॥

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মানবিক সহায়তা দিতে চাঁদপুর জেলায় ২৬ লক্ষ ২৫ হাজার নগদ টাকা ও ৮২ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।জেলা প্রশাসক কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা এ তথ্য জানিয়েছে।

এ মহামারির কারণে ক্ষতিগ্রস্থ পরিবহনশ্রমিকসহ কর্মহীন ব্যক্তি ও দুস্থ পরিবারগুলো এই চাল ও নগদ টাকা অগ্রাধিকার ভিত্তিতে পাবে। জেলা পর্যায়ে বিদ্যমান বিতরণব্যবস্থার মাধ্যমেই এই অর্থ ও চাল বিতরণ করা হবে।

এ ছাড়া মানবিক সহায়তা দেওয়া জন্য যে সেবা ব্যবস্থা ৩৩৩ নম্বর চালু রয়েছে,তার মাধ্যমেও এ বরাদ্দ বিতরণ করা হবে।২০২১-২০২২ অর্থবছরে জেলার ৮ টি উপজেলা এবং ৭ টি পৌরসভার জন্যে এই বরাদ্দ দেয় সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়।

এরই মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পত্রে চাঁদপুর জেলা প্রশাসন থেকে এই বিশেষ বরাদ্দগুলো উপ-বরাদ্দ বা ছাড় দেয়া হয়েছে। ইতিমধ্যে জেলার ৮ উপজেলা এবং ৭টি পৌরসভায় ২৬ লক্ষ ২৫ হাজার টাকার নগদ অর্থের চেক এবং বরাদ্দকৃত ৮২ মেট্রিক টন চাল পৌঁছে গেছে।

সংশ্লিষ্ট অফিস সূত্র জানা যায়, এর মধ্যে ২৬ জুলাই কোভিড-১৯ এবং বিভিন্ন দুর্যোগে ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে মানবিক সহায়তা প্রদানের জন্যে জেলার ৭ পৌরসভার প্রত্যেক পৌরসভাকে নগদ দেড় লাখ টাকা করে সর্বমোট সাড়ে ১০ লাখ টাকা এবং ১২ মে. টন করে সর্বমোট ৮২ মে. টন চাল বরাদ্দ দেয়া হয়। তবে এর মধ্যে ত্রাণ মন্ত্রণালয় কেবলমাত্র ফরিদগঞ্জ উপজেলাকে ১০ মে. টন চাল দিয়েছে। বাকি ৬ উপজেলা বরাদ্দ পেয়েছে ১২ মে.টন করে চাল।
এর আগে গত ১৬ জুলাই জেলার ৮ উপজেলার প্রত্যেক উপজেলাকে ৩৩৩ নাম্বারে ফোন করে অনুরােধকারীদের জন্যে ২ লাখ টাকা করে সর্বমোট ১৬ লাখ টাকা বরাদ্দ ছাড় দেয়া হয়।

এছাড়া জেলার ৭টি পৌরসভার প্রত্যেক পৌরসভাকে দেড় লাখ টাকা করে সর্বমোট ১০ লাখ ২৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। বরাদ্দকৃত এই অর্থ কোভিড-১৯ সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে মানবিক সহায়তা প্রদানের জন্যে বিতরণের কথা বলা হয়েছে। বরাদ্দ প্রাপ্ত ৭টি পৌরসভা হলো চাঁদপুর পৌরসভা,হাজীগঞ্জ পৌরসভা,কচুয়া পৌরসভা,মতলব উত্তর ছেংগারচর পৌরসভা, মতলব পৌরসভা ও শাহরাস্তি পৌরসভা।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *