চাঁদপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ

চাঁদপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত ”বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যাতীত)” শীর্ষক কর্মসূচির আওতায় সদর উপজেলায় বসবাসরত ত্রিপুরা ছাত্র ছাত্রীদের শিক্ষা বৃত্তি ও বাইসাইকেল বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে মধ্য বালিয়া ইউনিয়নের ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার কার্যালয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চলতি ২০২১-২০২২ অর্থ বছরে প্রাপ্ত অনুদান ও উপকরণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

তিনি বক্তব্যে শোকাবহ আগস্ট মাসে বিশ্বাস ঘাতক-দালালদের নির্মমতার শিকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ স্বপরিবারে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা ও রূহের মাগফেরাত কামনা করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি সব সময় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের প্রতি রয়েছে। সমতল ভূমিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা মানুষদের এই সংস্থার মাধ্যমে একত্রিত করা হয়েছে। যা একটি ভালো উদ্যোগ। বর্তমানে সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগোষ্ঠী সরকার থেকে বেশি সুবিধা পেয়ে থাকে। সংখ্যালঘু বিভিন্ন উপজাতি সম্প্রদায় জনগোষ্ঠীর মানুষেরা বর্তমানে শিক্ষিত হয়ে সরকারি দায়িত্বশীল পদে কাজ করে যাচ্ছেন। প্রশাসন সার্বক্ষণিক এই ধরনের মানুষদের নিরাপত্তা বিধান কাজ করে যাচ্ছে।

তিনি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, একটি কথা মনে রাখবে শিক্ষিত না হলে সামাজিক সুবিধা পাওয়া যায় না। প্রধানমন্ত্রীর অনুদান প্রাপ্ত এই সমস্ত উপকরণ গ্রহণ করে লেখাপড়ার মান উন্নয়নে আগামী দিনে রাষ্ট্রের কর্ণধার হিসেবে নিজেকে নিয়োজিত রাখবে। তাহলেই প্রধানমন্ত্রীর এই দেওয়াটা স্বার্থক হবে।

সদর উপজেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা হক এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৯নং বালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল্যা পাটওয়ারী, ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি কর্নরাজ ত্রিপুরা, বাবুর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন।

এছাড়াও উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কার্যালয়ের অফিস সহায়ক মো. মামুনুর রশিদ, ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক সুখরঞ্জন ত্রিপুরা, শিক্ষানুবীশ বিষয়ক সম্পাদক বাবুল ত্রিপুরা, চান্দ্রা ইউপি আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আরশাদ বেপারী, বালিয়া ইউপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক তালুকদার, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর গাজী, বীর মুক্তিযোদ্ধা হামিদ কবিরাজ।

অনুষ্ঠানে জেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সমন্বয়ক ও কম্পিউটার প্রশিক্ষক মো. তানভীর হোসেনের সঞ্চালনা শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সহ-সভাপতি মহারাজ ত্রিপুরা।

চাঁদপুর জেলার মধ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (ত্রিপুরা জাতি) বসবাস শুধু মাত্র সদর উপজেলা জেলার ১২টি অঞ্চলে। মোট ৩২১টি পরিবারের সদস্য সংখ্যা ১৩৬৫ জন।

শ্রেনী ভিত্তিতে শিক্ষা বৃত্তি উপকরণের মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৮০ জন শিক্ষার্থীকে ২ হাজার ৪’শ টাকা হারে, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ৪০ জন শিক্ষার্থীকে ৬ হাজার টাকা হারে ও একাদশ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ২০ জন শিক্ষার্থীকে ৯ হাজার ৬’শ টাকা হারে বৃত্তি (নগদ টাকা) প্রদান করা হয়। এছাড়াও মাধ্যমিক পর্যায়ে মোট ১০ জন শিক্ষার থেকে একটি করে বাইসাইকেল প্রদান করা হয়। সর্বমোট ১৫০ জন শিক্ষার্থীকে মোট ৭ লক্ষ ৪ হাজার টাকার শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

শেয়ার করুন: