চাঁদপুরে জনশুমারি ও গৃহগণনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু

নিজস্ব প্রতিবেদক ॥

দেশে প্রথমবারের মত সপ্তাহব্যাপী ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা শুরু হচ্ছে আগামি ১৫ জুন। চলবে ২১ জুন পর্যন্ত। এই উপলক্ষ্যে চাঁদপুর জেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর মূল শুমারি কার্যক্রম পরিচালনার লক্ষ্যে উপজেলা শুমারি সমন্বয়কারী ও জোনাল অফিসারগণের ৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

৩০ মে সোমবার সকালে চাঁদপুর জেলা সদর উপজেলা পরিষদের মিলনায়তনে ৪দিন ব্যাপি এই প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

এসময় তিনি বলেন, দেশের প্রকৃত অবস্থা জানতে ও বুঝতে নির্ভূল ও সঠিক পরিসংখ্যান জরুরী। কেননা পরিসংখ্যানের উপর নির্ভর করে দেশের কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়। যদি পরিসংখ্যান ভুল হয় তাহলে দেশের পরিকল্পনা অনুযায়ী কাজ করা দুরহ হয়ে যাবে। তাই বর্তমানে জনশুমারী ও গৃহগণনার যে উদ্যোগ নেওয়া হয়েছে এবং এ কাজে যারা যুক্ত রয়েছেন তাদের সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে কাজ করতে হবে।

জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক নাইমা রহমানের পরিচালনায় সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাদিম দেওয়ান সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি হেলাল চৌধুরী প্রমুখ।

জেলা পরিসংখ্যান অধিদপ্তরের উপ-পরিচালক নাইমা রহমান বলেন, এবার জনশুমারির ক্ষেত্রে বাংলাদেশের যে সব নাগরিক বিদেশে অবস্থান করছে এবং বিদেশী যে সব নাগরিক বাংলাদেশে অবস্থান করতে তাদের শুমারির আওতায় আনা হবে। তিনি বলেন, এ জনশুমারি ও গৃহগণনার উদ্যোগ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো উদ্যোগ নিলেও এ কাজ সকলের। এজন্য সকলকে নিজের কাজ মনে করে এ কাজে সহযোগিতা করতে হবে।

প্রশিক্ষণে ৮জন উপজেলা শুমারী সমন্বয়কারী, ৫২ জন জোনাল অফিসার, ৫২ জন আই টি সুপারভাইজার অংশগ্রহণ করেন। ৩০ মে থেকে আগামী ২জুন পর্যন্ত এই প্রশিক্ষণ কার্যক্রম চলবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.