চাঁদপুরে জাটকা পাচারকালে সংঘর্ষে নিহত: ২

আনোয়ারুল হক:

চাঁদপুর মেঘনায় নিষিদ্ধ সময়ে রাতের অন্ধকারে জাটকা ও ইলিশ পাচারকালে দুটি স্প্রিডবোটের মুখোমুখি সংঘর্ষে ২ জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন চাঁদপুর সদর উপজেলার ১৪ নং রাজরাজেশ্বর ইউনিয়নের জাহাজমারা গ্রামের বাদশা দেওয়ানের ছেলে আলামিন (২২), অপরজন একই এলাকার মৃত খালেক হাওলাদের ছেলে আলামিন (২৮)।

শুক্রবার রাত আনুমানিক সাড়ে নয়টার সময় মেঘনা নদীর কাচিকাটা এলাকায় এই মর্মান্তিক দূর্ঘটনা ঘটে। তবে এদের মধ্যে আলামিন (২২) এর লাশ পাওয়া গেল ও আরেক জনের লাশ এখনো নিখোঁজ রয়েছে। খবর পেয়ে চাঁদপুর মডেল থানা পুলিশ ও নৌ পুলিশ ঘটনাস্থল থেকে নিহত আলামিনের লাশ উদ্ধার করে ময়নাতদন্তেরর জন্যে থানায় নিয়ে আসে।

স্থানীয়রা জানান, রাজরাজেশ্বর জাহাজমারা এলাকার দুটি মাছ ঘাটের জেলেদের আহরণকৃত বিপুল পরিমানে জাটকা ও ইলিশ মাছ পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল। এসময় স্থানীয় খোকন মোল্লা মাছ বহনকারী স্পিডবোটটি মাওয়া যাওয়ার সময় বিপরীত দিক থেকে মাছ বিক্রি করে খালি আসার সময় রফিকউল্লা দেওয়ানের স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষ হয়।

সাথে সাথে দুটি স্পিডবোটে থাকা আরোহীরা ছিটকে নদীতে পড়ে যায়। পরে ঘটনাস্থল থেকে আলামিনের মৃতদেহ উদ্ধার করা গেলেও অপর জনের লাশ এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছে। এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান হাজী হযরত আলী বেপারী জানায়, শরীয়তপুর কাচিঘাটায় নৌ-সীমানায় দুটি স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, অপরজনে নিখোঁজ হয়েছে। ঘটনাটি আমরা থানা পুলিশকে জানিয়েছি। খবর পেয়ে পুলিশ লাশ থানায় নিয়ে আসে। নিহত এবং নিখোঁজরা আমার ইউনিয়নের জাহাজমারা গ্রামের বাসিন্দা।

চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মোঃ জাহেদ পারভেজ চৌধুরী জানান, বিষয়টি আমরা জেনেছি। ইতিমধ্যে আমাদের পুলিশ সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করছে। এবং মৃতদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসছে।

উল্লেখ : করোনাভাইরাস এর কারণে সাধারণ মানুষকে ঘরে রাখতে প্রশাসন যখন ব্যস্ত ঠিক এই সময়কে কাজে লাগিয়ে একশ্রেণীর অসাধু জেলে, আড়তদার ও দাদনদার মেঘনা নদীতে দেদারছে জাটকা ও ইলিশ নিধনের উৎসবের মেতে উঠেছে। তারা জেলেদের দিয়ে অহরনকৃত বিপুল পরিমাণের জাটকা ও ইলিশ মাছ পাচারের জন্যে একাধিক স্পিডবোট ব্যবহার করছে। চাঁদপুরে রাতে বেলা নদীতে স্পিডবোট চলাচলে প্রশাসনের নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে রাজরাজেশ্বর, ঈশানবালা ও হাইমচর সহ বেশ কিছু এলাকায় অসংখ্য স্পিডবোট চলাচল করছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *