চাঁদপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুরে শুরু হয়েছে জাটকা সংরক্ষণ সপ্তাহ। ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা রক্ষায় জনসচেতনতা তৈরি ও জেলেদের জাটকা আহরণে নিরুৎসাহিত করতে ৩১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করা হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। র‌্যালিটি বিভিন্ন সড়ক ঘুরে চাঁদপুর উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। পরে এ নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসানের সভাপতিত্বে ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহীউদ্দীন, নৌ বাহিনীর নির্বাহী অফিসার লে. তাইফ আবরার, মৎস্য গবেষণা ইনস্টিটিউট চাঁদপুরের কর্মকর্তা তায়েফা আহমেদ, জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি মালেক দেওয়ান, মৎস্যজীবী নেতা মানিক দেওয়ান প্রমুখ।

বক্তারা বলেন, জাটকা মাছ সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে। জাটকা ইলিশে পরিণত হতে পারলে দেশে মাছের চাহিদা মিটিয়ে রপ্তানি করা সম্ভব হবে।

বক্তারা আরও বলেন, চাঁদপুর জেলাকে বিশ্বের বুকে পরিচিতি করিয়েছে ইলিশ মাছ। তাই এ সম্পদকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। যখন আপনারা মাছ ধরতে পারেন না, তখন অন্য কাজ করার চেষ্টা করবেন। তাহলে নিজের ও পরিবারের কষ্ট কম হবে। জাটকা রক্ষায় জেলেদেরকে আন্তরিকভাবে সহযোগিতা করার জন্য আহ্বান জানান বক্তারা

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.