চাঁদপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক ॥

‘মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় চাঁদপুরে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস।

জেলা প্রশাসনের আয়োজনে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রালয়ের বাস্তবায়নে র‌্যালি, আলোচনা সভা, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া বৃহস্পতিবার (১০ মার্চ) সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, বাংলাদেশ এখানে ঋড় বন্যা ইত্যাদির সাথে বেঁচে আছি। আমরা প্রদিনিয়ত প্রাকৃতিক দুযোগ মোকাবেলা করে বেঁচে আছি।তবে আজকে যে মহড়া করছি তার কারণ হলো অগ্নিকান্ত যদি অফিস আদালতে হয়, যে কোন বিপদ থেকে পেলে ৯৯৯ ফোন করে জানাবেন।ফায়ার সার্ভিস শুরু অগ্নিকান্ড নয় বরং তারা যে কোন বিপদে কাজ করে যাচ্ছে। তার বাস্তব উদাহরন রানা প্লাজার। আমি ফায়ার সার্ভিস সদস্যের জন্য আন্তরিক অভিনন্দন জানাই। তারা জীবন বাজি রেখে কাজ করে যাচ্ছে। যেখানে কোন অগ্নিকান্ড হয় আপনারা সাথে সাথে ফায়ার সাভিসের লোকজন জানাবেন।

তিনি আরো বলেন,ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, নদীভাঙ্গন, ভূমিকম্প, অসময়ে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাত, পাহাড়ধস, বজ্রপাত, শৈত্যপ্রবাহের প্রকোপ অতিমাত্রায় বৃদ্ধি পেয়েছে। ফলে জীবন-জীবিকার পাশাপাশি প্রাকৃতিক সম্পদের ব্যাপক ক্ষতি হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগকে প্রতিহত করা না গেলেও দুর্যোগ মোকাবিলার পূর্ব প্রস্তুতির মাধ্যমে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো:ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে ও চাঁদপুর ফায়ার সার্ভিস স্টেশেনের উপ- সহকারী পরিচালক সহিদুল ইসলামের পরিচালানায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এ্যাড: জহিরুল ইসলাম ,জেলা স্কাউটসের সম্পাদক অজয় কুমার ভৌমিক, চাঁদপুর ফায়ার সার্ভিস স্টেশেনের সিনিয়র স্টেশন অফিসার মোঃ রবিউল আলামিন,চাঁদপুর কোর্ট পরিদর্শক শহীদ উল্লাহ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

মহড়া অনুষ্ঠানে দেখানো হয় প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ যেমন- ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময় কিভাবে তা মোকাবিলা করে নির্বাপণ ও প্রতিরোধ করা যায়।

শেয়ার করুন: