চাঁদপুরে জাতীয় শোক দিবসে জেলা প্রশাসনের কর্মসূচি

হাসনা জাহান ॥

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎবার্ষিকী। ১৯৭৫ সালের এদিনে একাত্তরের পরাজিত ঘাতক চক্র বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের ১৭ জন সদস্যকে নির্মমভাবে হত্যা করে।

এ দিনটি বাঙালি জাতি জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে। দিবসটি চাঁদপুরে যথাযথ মর্যাদার সাথে উদ্যাপন করার লক্ষ্যে জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

আজ ভোরে সরকারি,বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান,শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধ-নমিতভাবে উত্তোলন করা হবে। সকাল ৯টায় চাঁদপুর সরকারি কলেজে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ । ১০ টায় র‌্যালি । বেলা ১২টায় শিল্পকলা মঞ্চে আলোচনা সভা। দুপুরে হাসপাতাল,জেলখানা,এতিমখানা, সরকারি শিশু পরিবার ও মুখ-বধির স্কুলে উন্নতমানের খাবার পরিবেশন। বাদ যোহর দোয়া ও বিভিন্ন উপাসনালয়ে প্রার্থনা। বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন ও বিকেল ৫ টায় নাটক শিল্পকলায়।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ উদ্যোগে শোক দিবসের নানা কর্মসূচি পালন। এ ছাড়া জেলা শিল্পকলা একাডেমি,ইসলামিক ফাউন্ডেশন ও শিশু একাডেমি সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করবে।সকল কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে জাতীয় কর্মসূচিকে অনুসরণ করে করার জন্যে সভায় সকলকে অনুরোধ জানানো হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকীতে সারাদেশে কোরআন তেলায়েত,হামদ-নাত ও বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করাব নির্দেশ রযেছে ।

স্বাস্থ্যবিধি মেনে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে চাঁদপুরে জাতীয় শোক দিবসের সকল কর্মসূচি পালিত হবে। তবে অন্যান্য বছরের কর্মসূচির মতোই এবারের কর্মসূচিগুলো থাকবে। এদিকে চাঁদপুর জেলা আওয়ামী লীগ, উপজেলা আওয়ামী লীগ,উপজেলা প্রশাসন,স্ব স্ব ইউনিয়ন আওয়ামী লীগ কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন করবে।

শেয়ার করুন: