চাঁদপুরে জাতীয় শোক দিবসে জেলা প্রশাসনের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক॥

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের এদিনে একাত্তরের পরাজিত ঘাতক চক্র বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের ১৭জন সদস্যকে নির্মমভাবে হত্যা করে।

এদিনটি বাঙালি জাতি জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে। দিবসটি চাঁদপুরে যথাযথ মর্যাদার সাথে উদ্যাপন করার লক্ষ্যে জেলা প্রশাসনের কর্মসূচি গ্রহণ করেছেন।

গৃহীত কর্মসূচি:

১৫ আগস্ট সকালে সকল সরকারি,বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান,শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধ-নমিতভাবে উত্তোলন,সকাল সাড়ে ৮ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ,সকাল ১১ টায় ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ উদ্যোগে শোক দিবসের নানা কর্মসূচি পালন। এ ছাড়া জেলা শিল্পকলা একাডেমি,ইসলামিক ফাউন্ডেশন ও শিশু একাডেমি সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করবে। হাসপাতাল,জেলখানা,এতিমখানা,সরকারি শিশু পরিবার ও মুখ-বধির স্কুলে ইন্নতমানের খাবার পরিবেশনের নির্দিশ রয়েছে ।

সকল কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে জাতীয় কর্মসূচিকে অনুসরণ করে করার জন্যে সভায় সকলকে অনুরোধ জানানো হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকীতে সারাদেশে কোরআন তেলায়েত,হামদ-নাত ও বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করাব নির্র্দেশ রযেছে ।

এক সভায় জানানো হয়,বর্তমানে কোভিড-১৯ তথা করোনাভাইরাস নামে যে মহামারী আমাদের মাঝে বিরাজ করছে। সে কারণে আমাদেরকে জাতীয় কর্মসূচিকে অবশ্যই অনুসরণ করতে হচ্ছে ।
স্বাস্থ্যবিধি মেনে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে চাঁদপুরে জাতীয় শোক দিবসের সকল কর্মসূচি পালিত হবে। তবে অন্যান্য বছরের কর্মসূচির মতোই এবারের কর্মসূচিগুলো থাকবে ।শুধু শোভাযাত্রা এবং সমাবেশ হবে না। আলোচনা সভা হবে ভার্চুয়াল পদ্ধতিতে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *