চাঁদপুরে জাতীয় সমবায় দিবস পালিত

মাসুদ রানা ॥

চাঁদপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৫১তম জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে। এবছর প্রতিপদ্য বিষয় ছিলো ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’। এ উপলক্ষে ৫ নভেম্বর শনিবার সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। চাঁদপুরে জেলা প্রশাসক মো. কামরুল হাসানের নেতৃত্বে শোভাযাত্রাটি সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদের সামনে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় চাঁদপুর জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সমবায় অধিদপ্তর এবং বিভিন্ন সমবায় সমিতির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

পরে সেখানে জাতীয় পতাকা উত্তোলন শেষে জেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে উপজেলা হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো.কামরুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় অফিসার মোহাম্মদ মুজিব উর রহমান।

জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, আমাদের দেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে এবং তা বাস্তবায়ন করতে হলে সমবায় হচ্ছে একটি অন্যতম মাধ্যম। সমবায়ের অনেকেই ঋণ নিয়ে উপকৃত হচ্ছেন, অনেক বেকার যুবকরাও স্বাবলম্বী হচ্ছে।

তিনি বলেন, ঋণ দেয়া-নেয়া নিয়েও অনেক সময় সমবায়দের সমস্যায় পড়তে হয়। ঋন নিয়ে অনেকেই উদাও হয়ে যায়। সে সমস্যাগুলো নিজেরাই মিটানোর চেষ্টা করবেন। তবে সমবায় সমিতির রেজিস্ট্রেশন খরচ অনেক বেশি। এটা কমাতে হবে, সুদের হার কমাতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে এবং সদর উপজেলা সমবায় অফিসার মুহাম্মদ দেলোয়ার হোসেন ও জেলা সমবায় অফিসের পরিদর্শক অমল চন্দ্র দে’র যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুদিপ্ত রায়, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. হেদায়েত উল্ল্যাহ।
সমবায়দের মধ্যে বক্তব্য রাখেন, সদর উপজেলা ইউসিডিএ লিঃ এর সভাপতি আলী এরশাদ মিয়াজী, আল করীম ডেভেলপমেন্ট সমবায় সমিতি লিঃ এর সভাপতি শেখ মো. জয়নাল আবেদীন, যুবধারা কো-অপারেটিভ সোসাইটি লিঃ এর সভাপতি জুলহাস মিয়া।

আলোচনা সভা শেষে ৩টি ক্যাটাগরিতে জেলার শ্রেষ্ঠ সমবায় সমিতি ও সমবায়ীদের সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। এর মধ্যে ৩টি সমবায় সমিতি ও ১জন সমবায়ীকে পুরস্কার এবং ১২ জন উদ্যমী সমবায়ীর হাতে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়।

শেয়ার করুন: