চাঁদপুরে জেলা প্রশাসন অলিম্পিয়াড প্রতিযোগিতার ফাইনাল ১২ নভেম্বর

নিজস্ব প্রতিনিধি ॥

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেছেন, সারাদেশে এই প্রথম চাঁদপুরে “জেলা প্রশাসন অলিম্পিয়াড ২০২২” অনুষ্ঠিত হচ্ছে। এই প্রতিযোগিতায় জেলার ৩৬৫ শিক্ষাপ্রতিষ্ঠানের ২৮হাজার ৪২৯ জন অংশগ্রহণ করেছে। ইতিমধ্যে ইউনিয়ন পর্যায় পর্যন্ত প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।দ্বিতীয় ধাপে উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা হবে। আগামী ১২ নভেম্বর জেলা পর্যায়ের প্রতিযোগিতার মাধ্যমে এ অলিম্পিয়াডের সমাপ্তি হবে । গতকাল ২৭ অক্টোবর দুপুরে তাঁর কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রেস কনফারেন্সের মাধ্যমে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি আরো বলেন, তথ্য প্রযুক্তির উৎকর্ষে পৃথিবী দ্রুত বদলে যাচ্ছে। বদলে যাওয়া সমেয়র সাথে ৪র্থ শিল্প বিপ্লবের যুগে আধুনিক প্রজন্মের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন বিজ্ঞান, গণিত এবং ইংরেজি শিক্ষা। বর্তমান প্রজন্মকে এগিয়ে নিতে এবং ৪র্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে নিজেকে অধিকতর প্রস্তুত করার প্রেরণা হিসেবে আমাদের ক্ষুদ্র প্রয়াস জেলা প্রশাসন অলিম্পিয়াড, চাঁদপুর”। এ অলিম্পিয়াডে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করে বিজ্ঞান ও ইংরেজি শিক্ষায় তাদের মেধার স্বাক্ষরকে আরো সমুন্নত করবে বলে আমি দৃঢ়ভাবে প্রত্যাশা করি।

জেলা প্রশাসক বলেন, চাঁদপুর জেলায় গত ২০ অক্টোবর সকল ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ের ৩৫১টি শিক্ষা প্রতিষ্ঠানে ২৩৪১ জন শিক্ষার্থী জেলা প্রশাসন অলিম্পিয়াডের বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও ইংরেজি স্পেলিং কনটেস্টে অংশগ্রহণ করেছে। আগামী ৩০ অক্টোবর চাঁদপুর জেলার ০৮টি উপজেলায় একযোগে উপজেলা পর্যায়ের জেলা প্রশাসনঅলিম্পিয়াড উদযাপন/বাস্তবায়ন হবে।

কামরুল হাসান বলেন, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিষয়ে মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা ও উল্লিখিত ৪টি বিষয় থেকে ২০টি প্রশ্ন সম্বলিত মৌখিক কুইজ ৯ম ও ১০ম শ্রেণীর পাঠ্য পুস্তক অবলম্বনে মাধ্যমিক পর্যায়ের কেবল ৯ম ও ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া ৭ম ও ৮ম শ্রেণীর ইংরেজি পাঠ্যপুস্তক অবলম্বনে উক্ত শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে কেবল ইংলিশ স্পেলিং কনটেস্ট অনুষ্ঠিত হচ্ছে। ১২ নভেম্বরের মধ্যে (সম্ভাব্য) জেলা পর্যায়ের “ জেলা প্রশাসন অলিম্পিয়াড ২০২২” এর গ্রান্ড ফিনালে অনুষ্ঠিত হবে জেলা পর্যায়ে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদেরকে এককালীন শিক্ষাবৃত্তি, বই ও সার্টিফিকেট প্রদান করা হবে।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন,সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকবৃন্দ। এর আগে জেলা প্রশাসন অলিম্পিয়াডের জেলা কমিটির একসভা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন: