চাঁদপুরে টেক্সটাইল ইনস্টিটিউট, হেলথ টেকনোলজি এবং ৩টি কৃষি প্রশিক্ষণ কেন্দ্র হচ্ছে

মেঘনাবার্তা রিপোর্ট:

চাঁদপুরে আরো দুটি নতুন এবং গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হতে যাচ্ছে । এর একটি হচ্ছে টেক্সটাইল ইনস্টিটিউট অন্যটি হেলথ টেকনোলজি । গণপূর্ত বিভাগ চাঁদপুর এ প্রতিষ্ঠান দুটির অবকাঠামো নির্মাণ করবে।

জেলার শাহরাস্তি উপজেলার উয়ারুক বাজারের পূর্বে দিকে দোয়াভাঙ্গা এলাকার পশ্চিমে চাঁদপুর-কুমিল্লা সড়কের উত্তর পাশ্বে টেক্সটাইল ইনস্টিটিউটের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে সেখানে প্রায় ৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এটি বাস্তবায়নে প্রায় ১শত কোটি টাকা ব্যায় হবে বলে জানিয়েছে চাঁদপুর গণপূর্ত বিভাগ । এটি একটি ডিল্পোমা লেভেল প্রতিষ্ঠান ।

হেলথ টেকনোলজিটি হবে চাঁদপুর সদর উপজেলার বাবুরহাট মতলব রাস্তায় বাবুরহাট বাজারের উত্তরে রাস্তার পূর্বপার্শে¦ । এর জন্য ৩ একর জমি নির্বাচন করা হয়েছে। এ প্রতিষ্ঠান নির্মাণে ব্যায় হবে প্রায় ৫০ কোটি টাকা । হেলথ টেকনোলজি প্রতিষ্ঠানটি এসএসসি লেভেল প্রতিষ্ঠান ।

এছাড়া ৩টি কৃষি প্রশিক্ষণ কেন্দ্রও হচ্ছে চাঁদপুরে। প্রতিটি কেন্দ্র নির্মাণে ব্যায় হবে প্রায় দেড় কোটি টাকা । এর ১টি হবে শাহরাস্তি উপজেলয়া । উপজেলা পরিষদ কমপ্লেক্সের মধ্যে। অন্য দুটি হবে হাজিগঞ্জ এবং মতলব উত্তর উপজেলা পরিষদ কমপ্লেক্সের ভেতর। এ ৩টি প্রতিষ্ঠান করতে সরকারের ব্যায় হবে সাড়ে ৪ কোটি টাকা।

ইতিমধ্যে চাঁদপুর-কুমিল্লা সড়কের চাঁদখার বাজারের পূর্ব পাশে টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি ) এর নির্মাণ কাজ শুরু করেছে গণপূর্ত বিভাগ । এটি এসএসসি লেভেল প্রতিষ্ঠান । এখানে ট্রেড কোর্স এবং অটো মোবাইলের কাজ শেখানো হবে।

মতলব উত্তরের গজরায় ৩ কোটি টাকা ব্যায়ে ১টি ফায়ার সার্ভিসের কাজ চলছে। এ উপজেলার মোহনপুরে ৩ কোটি টাকা ব্যায়ে একটি সাব রেজিষ্ট্রি অফিসও নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে মতলব দক্ষিণের বরদিয়া এলাকায় ৩ কোটি টাকা ব্যায়ে মির্মিত হয়েছে সাব রেজিষ্ট্রি অফিস ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *