চাঁদপুরে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা

নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুর সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর অনুষ্ঠিত হয়েছে। ৫ জুন শনিবার সকাল থেকে দিন্যাপী চাঁদপুর গভর্ণমেন্ট টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের মাঠে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে ৩০টি স্টলে খামার-খামারীরা তাদের প্রাণিসম্পদ প্রদর্শনের সুযোগ পায়। উদ্বোধন ও সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের সভাপতিত্বে ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মনির হোসেনর সঞ্চালনায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সিফাত, গভর্ণমেন্ট টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী ডা.মো. সিরাজুল ইসলাম,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ মুকবুল হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য, পুলিশ সুপারের প্রতিনিধি ইন্সপেক্টর এনামুল হক চৌধুরী প্রমূখ।

উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান বলেন, খামারিদের উৎসাহ ও পরিশ্রমের কারণে দেশে প্রাণী সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। একটা সময় মানুষের খাদ্যের অভাব ছিল, কিন্তু আজ প্রাণিসম্পদ পালন, কৃষি খামারের মাধ্যমে খাদ্যের অভাব দূর হয়েছে। খামারি ভাইদের সচেতন ও উৎসাহ দিতেই এ প্রদর্শনী মেলা আয়োজন করা হয়েছে। এতে করে খামারি ভাইয়েরা প্রাণিসম্পদ পালন করতে আগ্রহী হবে।

তিনি আরো বলেন, বর্তমান বাজেটে কৃষি সম্পদের উপরে সরকার ভর্তুকি ব্যবস্থা রেখেছে। খামারি ভাইয়েরা নিজেরা বিপুল উৎসাহ নিয়ে খামার পরিচালনা করে অন্যকে উৎসাহ প্রদান করবেন। বর্তমান সরকার ও প্রাণিসম্পদ দপ্তর আপনাদের পাশে সব সময় থাকবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ বলেন, প্রাণিসস্পদ দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। আজকে এ উন্নয়নের কারণ হচ্ছে আমাদের সরকার। সরকার এ দপ্তরগুলোতে বিভিন্ন প্রণোদনারও ব্যবস্থা করছে। এখনি সময় হয়েছে যুবকদের এসব ব্যাপারে আগ্রহ গড়ে তোলার। এধরণের খামারীদের দেখে যুবসমাজ অনুপ্রাণিত হবে।

তিনি আরো বলেন, এদেশের নারীরা সবর্ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। আজকে এ প্রদর্শনীতে একজন নারী খামারী অংশ নিয়েছেন। এটিও আমাদের নারীদের জন্যে দৃষ্টান্ত। এতে করে অন্য নারীর উৎসাহ পাবে, তারা এগিয়ে আসবে।

সমাপনী অনুষ্ঠানে এই প্রদর্শনীতে অংশ নেয়া খামারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *