চাঁদপুরে দুই দিনব্যাপী মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার:

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর আয়োজনে চাঁদপুরে দুই দিনব্যাপী মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় চাঁদপুর প্রেসক্লাবের সহযোগিতায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণে জেলা সদরের প্রিন্ট, অনলাইন ও টেলিভিশন এর ৩৫জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের মধ্য বিরতিতে সাংবাদিকদের সাথে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ। এসময় তিনি বলেন, আধুনিক প্রযুক্তির যুগে আমরা সবার আগে কে নিউজ পাঠাবো, কার আগে কে কত তথ্য বহুল সংবাদ দর্শকদের সামনে তুলে ধরবে তার প্রতিযোগিতা শুরু হয়েছে। তাই যুগের সাথে তাল মিলিয়ে আমাদেরকেও এগিয়ে যেতে হবে। তাই সাংবাদিকদের জন্য মোবাইল সাংবাদিকতার এই প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, এ প্রশিক্ষণে অনেকে অংশগ্রহণ করেছেন তারা এনালগ যুগ ও ডিজিটাল যুগ দুটোই দেখেছেন। তাদের মোবাইল সাংবাদিকতা শেখার আগ্রহ দেখে আমি খুশি। বর্তমান সময়ে মোবাইল এমন এক ডিভাইস, যা দিয়ে আপনি যত দ্রুত একটি সংবাদ প্রচারের জন্য আপনার প্রতিষ্ঠানে পাঠাতে পারবেন অন্য কিছু দিয়ে এত তাড়াতাড়ি সম্ভব নয়।

মোবাইল সাংবাদিকতা বিষয়ক কর্ম কৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন ইউল্যাব মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. জামিল খান। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোবাইল সাংবাদিকতা বিষয়ক অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ ধারণা গ্রহণ ও বাস্তব ধারণা প্রদান করা হয়। সাংবাদিকদেরকে উন্নয়নে সরকারের উদ্যোগ সম্পর্কে তথ্য উপস্থাপন করেন পিআইবির উপপরিচালক (প্রশাসন) মোঃ জাকির হোসেন।

উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসসহ বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

সমাপনী দিন শনিবার (১০ ডিসেম্বর) বিকেলে মোবাইল সাংবাদিকতায় নীতি নৈতিকতার চর্চা সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করবেন এবং সনদপত্র প্রদান করবেন পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ।

শেয়ার করুন: