চাঁদপুরে দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ বলেছেন, একটি অগ্নিকান্ডের ঘটনা ঘটলে ফায়ার সার্ভিস কি করবে এবং সাধারণ মানুষ কি কাজ করবে। সাধারণ একজন মানুষও কিন্তু একটি বড় ধরনের দুর্ঘটনা রোধ করে দিতে পারে। যখন সিলিন্ডার গ্যাসে আগুন লেগে যায়, তখন বালতি, হাত ও ভিজা কাপড় দিয়েও সিলিন্ডার গ্যাসের আগুন নিভানো সম্ভব।

বুধবার (১০ মার্চ) জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জেলা প্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স চাঁদপুরের সহযোগিতায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষ্যে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতামূলক মহড়া অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিসি বলেন, আমরা এখন দেখছি মানুষ সচেতনতার চাইতে অসেচতন বেশী হয়ে পড়ছে। কোথায় আগুনের ঘটনা দেখলে নিয়ন্ত্রণ না করে মোবাইল দিয়ে ভিডিও ধারণে ব্যস্ত হয়ে পড়ছে। কিন্তু তখন এক বালতি পানি এনে আগুন নেভানোর চেস্টা করবে সেই আগ্রহ দেখা যাচ্ছে না। কিন্তু এক সময় প্রবনতা ছিলো একবাড়িতে আগুন লাগলে পাশবর্তী ১০ বাড়ির লোকজন এসে বালতি করে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করতেন। মোবাইলে ভিডিও ধারণ ও ছবি তোলার প্রবনতা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। সচেতনতাই আমদেরকে সব ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা করতে পারে। তাই আমি বলবো, আমরা যে যেখানেই থাকিনা কেন দুর্ঘটনা প্রতিরোধে এগিয়ে আসবো।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চাঁদপুর উত্তর এর উপসহকারী পরিচালক আলী আকবর। চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ছামিউল ইসলামসহ রেড ক্রিসেন্ট ও স্বেচ্ছাসেবক টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

সঞ্চালনায় ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চাঁদপুর এর স্টেশন অফিসার রুবেল মিয়া। ফায়ার সার্ভিস কর্মীদের প্রস্তুতিমূলক মহড়াটি স্থানীয় বহু লোকজন প্রত্যক্ষ করেন।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *