চাঁদপুরে দৈনিক শপথের প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংবাদিক সম্মননা অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক॥

চাঁদপুর থেকে প্রকাশিত দৈনিক শপথের তৃতীয় বর্ষে পর্দাপণ উপলক্ষে ‘সওগাত সম্পাদক নাসির উদ্দিন’ সাংবাদিক সম্মাননা প্রদান করা হয়েছে।বৃহষ্পতিবার ২৬ আগস্ট বিকেলে চাঁদপুর প্রেসক্লাবে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন,সাংবাদিকতা মানেই বৈচিত্র। প্রতিদিন ঘুম থেকে উঠেই একজন সাংবাদিককে নানা বিষয়ে ভাবতে হয়। সেই ভাবনা সমসমায়িক বিষয় ছাড়াও আমাদের ইতিহাস ও ঐতিহ্য এবং বর্তমান ভবিষ্যত পরিকল্পনা থাকে। আমাদের সাংবাদিকরা শুধু পত্রিকা বের করেই যাই, কিন্তু আমরা আমাদে ভূমিকা নিয়ে ভাবি না। আমাদের দায়িত্ব আমাদেরই নিতে হবে। দেশের প্রতি, জাতির প্রতি আমাদের দায় অন্য অনেকের চেয়ে বেশি। আমরা যদি সঠিক পথে চলতি পারি, তাহলে দেশে অনাচার বেশি দিন থাকবে না।

তিনি আরো বলেন, স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে ১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং তার পরবর্তী সময়ে ষড়যন্ত্রকারীদের বিষয়ে অনুসন্ধান করতে হবে। এটা আমাদের দায়িত্ব। তিনি চাঁদপুরের সাংবাদিকাত বিষয়ে বলতে গিয়ে বলেন, চাঁদপুরের সাংবাদিকতার অনেক ঐতিহ্য রয়েছে। আশা করছি এই ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

সওগাত সম্পাদক নাসির উদ্দিন সম্মাননা পাওয়া দৈনিক যুগান্তর সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম বলেন, দেশে সংবাত্রপত্র বেড়েছে, বেড়েছে সাংবাদিক। কিন্তু সেই অনুযায়ী মান কী বেড়েছে। গণমাধ্যম কি প্রকৃতভাবে উঠে আসছে। তারপরও আমাদের এগিয়ে যেতে হবে। চাঁদপুরে ১৯টি দৈনিক পত্রিকা, নারায়ণগঞ্জ থেকে ৩০টি দৈনিক পত্রিকা বের হচ্ছে। ফলে আমাদের বলতে হচ্ছে আমাদের মানুষের মধ্যে সাহস রয়েছে। আমরা যদি আমাদের মর্যাদার গ্লানি দূর করতে পারি এবং দেশ যদি একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়াতে পারে। তবে অবশ্যই একদিন সংবাদপত্র তার গৌরবের পথে আরো এগিয়ে যাবে। করোনা মহমারিসহ নানা কারণে আজ আমাদের গণমাধ্যম এবং গণমাধ্যমকর্মীরা ভালো নেই। আমরাসহ ২-৪শ’ গণমাধ্যমকর্মী হয়ত ভালো আছে। বাকিরা ভালো নেই। তাই অর্থনৈতিক ভিত্তি প্রয়োজন। তবেই গণমাধ্যম ভালো থাকবে। তিনি চাঁদপুরের কথা বলতে গিয়ে বলেন, চাঁদপুরের সন্তান হিসেবে একটি আলাদা টান রয়েছে। তাই ডাক পেলেই ছুটে আসি।

অনুষ্ঠানে আরেক সম্মাননা প্রাপ্ত সাংবাদিক চাঁদপুরের প্রথিতদশা সাংবাদিক, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক ও চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত বলেন, আমি আবেগে আপ্লুত। জীবনে অনেক সম্মাননা পেয়েছি। কিন্তু সওগাত সম্পাদক নাসির উদ্দিন সম্মাননা আমার জীবনের একটি অন্যতম শ্রেষ্ঠ পাওয়া।

দৈনিক শপথের সম্পাদক ও প্রকাশক কাদের পলাশের পরিচালনায় এবং চাঁদপুর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলনের পরিচালনায় এ সময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট ছাড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, পুলিশ সুপারের প্রতিনিধি ডিআই-২ মনিরুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী, সাবেক সম্পাদক মির্জা জাকির, এএইচএম আহছান উল্লাহ, সোহলে রুশদী,আলোকিত চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক জাকির হোসেন, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সম্পাাদক রিয়াদ ফেরদৌস, কুচয়ার সাংবাদিক রাকিবুল হাসান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন দৈনিক শপথের ভারপ্রাপ্ত সম্পাদক আব্দুল লতিফ। এর আগে সম্মাননাপ্রাপ্ত অতিথি ও প্রধান অতিথিকে উত্তরীয় ও ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেয়া হয়। আলোচনা শেষে সম্মাননা প্রাপ্ত সাংবাদিক সাইফুল আলম, কাজী শাহাদাত ও গোলাম কিবরিয়া জীবনকে সম্মাননা ক্রেস্ট,সনদ,বই এবং বিভিন্ন উপহার তুলে দেন প্রধান অতিথি পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। এছাড়া পিআইবির কর্তৃক প্রধানমন্ত্রী ১০টি বিশেষ প্রকাশনা তুলে দেয়া হয় সম্মাননা প্রাপ্ত অতিথিদের।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *