চাঁদপুরে নিবন্ধিত জেলেদের মাঝে উপকরণ বিতরণ

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুর সদর উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে ২০২২-২০২৩ অর্থ বছেরে দইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনাদ শীর্ষক প্রকল্পের আওয়তায় নিবন্ধিত ২০ জন জেলের মাঝে উপকরন (গরুর বকনা বাছুর) বিতরণ করা হয়েছে।

বুধবার সকাল ১১টায় সদর উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেনিারি হাসপাতল প্রাঙ্গণে জেলেদের মাঝে উপকরন তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বিশ্ব মন্দায় বহু দেশ হিমশীম খাচ্ছে কিন্তু বাংলাদেশ কিন্তু খাদ্যের দিক থেকে অনেক ভাল আছে। বঙ্গবন্ধু কন্যা বলেছেন এক ইঞ্চি জায়গা যেন অনাবাদী না থাকে। মাছের উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তা হয়েছে পরিকল্পনা ও গবেষণার জন্য তা হয়েছে। আজ আপনারদরকে বকনা বাছুর দেওয়া হচ্ছে। আপনাদের সঠিক লালন পালনে তা বড় হলে বিক্রি করে আয় করতে পারবেন।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে নিউজপ্রিন্ট কাগজ দিয়েই বই ছাপা হতো। আমরা কাগজের মান উন্নত করেছিলাম। এবার বিদেশ থেকে কাগজ আনার কোনো সুযোগ ছিল না। আমাদের যে কাগজ ছিল তা দিয়েই বই ছাপাতে হয়েছে। বইয়ের কাগজের মান একেবারে খারাপ হওয়ার কথা নয়। শুধুমাত্র ব্রাইটনেস কিছু কম হয়েছে। আমরা যেটা করেছি সেটা বাধ্য হয়ে করেছি। সেজন্য বইয়ের রঙ কিছুটা ভিন্ন হয়েছে কিন্তু কোনটাই নিউজপ্রিন্ট না।

দীপু মনি বলেন, আগে একটি বই কয়েকজন পড়ত। এখন শুধু একজন শিক্ষার্থীই এক বছর পড়ে। তাই বই নিয়ে অসুবিধা হওয়ার কোনো কারণ নেই। আমাদের কোনো কিছু হলেই সেটা নিয়ে গেল গেল রব উঠে। কিন্তু সেটার গুণাগুণ বিচার করে কিংবা এটা কেন করতে হলো বা কোথায় সমস্যা হয়েছে সেগুলো নিয়ে কেউ মাথা ঘামায় না। অতিমারি ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও আমরা বছরের প্রথম দিন বই উৎসব করতে পেরেছি সেটি একটি বিশাল ব্যাপার। এই অর্জনকে পাশ কাটানোর জন্যই নানা রকম কথা বলা হচ্ছে। বছরের প্রথম দিন প্রতিটি শিক্ষার্থী বই পেয়েছে। হয়তো সব বই পায়নি। তবে যেসব বই এখনো বিতরণ করা হয়নি তা কয়েক দিনের মধ্যেই শিক্ষার্থীদের মাঝে পৌঁছে দেওয়া হবে।

তিনি আরও বলেন, মেট্রোরেলের ভাড়া অন্য সব যানবাহনের তুলনায় অনেক কম। প্রতি কিলোমিটারে পাঁচ টাকা করে নেওয়া হচ্ছে। কাজেই এটাকে হিসাবে নিতে হবে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ( হাইমচর) মোঃ মাহবুব রশীদের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা চেঢারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ গোলাম মেহেদী হাসান জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, সদর উপজোলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশ্বাদ মিয়াজী, জেলা আওয়ামী মৎসৗজীবী লীগ সিনিয়ররসহ সভাপতি শাহআলম মল্লিক, জাতীয় মৎস্যজীবী সমিতির জেলা প্রতিনিধি তসলিম বেপারী, সদর উপজেলা জাতীয় মৎস্যজীবী সমিতির সভাপতি সফিকুর রহমান বেপারী।

শেয়ার করুন: