চাঁদপুরে নৌকাবাসী জনগোষ্ঠীর মাঝে ভাসমান ওয়াশ সেন্টার হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক:

দাতা সংস্থা কোইকা’র অর্থায়নে এবং অক্সফাম ও সিএনআরএস-এর যৌথ সহোযোগিতায় চাঁদপুর শহরের ডাকাতিয়া নদীরপাড় নৌকাবাসী জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্যসম্মত সেনিটেশন ব্যবস্থা ভাসমান ওয়াশ সেন্টার হস্তান্তর করা হয়েছে। ২১ এপ্রিল বৃহস্পতিবার বেলা ১২টায় চাঁদপুর প্রেসক্লাব ভবনের এলিট চাইনিজ রেস্টুরেন্টে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

প্রতিটি ভাসমান ওয়াশ সেন্টারে রয়েছে নৌকাবাসী নারী-পুরুষের জন্যে আলাদা আলাদা টয়লেট, রান্না এবং খাবারের জন্যে বিশুদ্ধ পানি। ওয়াশ সেন্টারগুলো চাইলেই এক স্থান থেকে অন্য স্থানে নেয়া যাবে। এগুলোর পরিচর্যার অর্থ যোগানে একটি হাইজিন সেন্টার করা হয়েছে। যাতে নৌকাবাসী কর্মহীন নারীরা স্যানিটারি পেড এবং মাস্ক তৈরি করবেন।

ভাসমান ওয়াশ সেন্টার হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন।

তিনি বলেন, বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। আমাদের দেশের জনগোষ্ঠীর বৃহৎ একটি অংশ নদীর উপর নির্ভরশীল। আর নৌকাবাসী জনগোষ্ঠীরা জীবন ও জীবিকার পুরোটা নদীর উপর। কারণ তারা নদীতে বসবাস করেন। তারা স্বাস্থ্যসেবার বিষয়ে যেমন অসচেতন, তেমনই সেবাগ্রহণ থেকেও অনেকাংশই বঞ্চিত থাকে। আজকে কোইকার অর্থায়নে এবং অক্সফাম ও সিএনআরএস-এর সহোযোগিতায় চাঁদপুরে নৌকাবাসী জনগোষ্ঠীর মাঝে ভাসমান ওয়াশ সেন্টার হস্তান্তর করা হচ্ছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য এটি একটি মহতী উদ্যোগ।

তিনি আরো বলেন, সরকার পিছিয়ে পরা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। আমি মনে করি, সরকারের পাশাপাশি যারা সমাজের বিত্তশালী আছেন তারা যদি এগিয়ে আসেন, তবে এই পিছিয়ে পড়া জনগোষ্ঠী আরো বেশি সুন্দর জীবনযাপনের সুযোগ পাবে। পাশাপাশি সরকারের লক্ষ্য এবং প্রচেষ্টা আরো দ্রুত সাফল্য পাবে। চাঁদপুরের পাশাপাশি দেশের অন্য জেলাগুলোতেও যদি নৌকাবাসীদের এমন ভাসমান ওয়াশ সেন্টার করা হয় তবে, এই জনগোষ্ঠী উপকৃত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, চাঁদপুর পৌরসভার কাউন্সিলর সোহেল রানা। প্রকল্পের উদ্দেশ্য ও লক্ষ্য তুলে ধরেন কোইকার কো-অর্ডিনেটর জীনবো চুঁই, অক্সফামের জলবায়ু অধিকার টিমের হেড অব পোগ্রাম সাসকিয়া গ্রার্জেন।

সকলকে স্বাগত জানান, দাতা সংস্থা কোরিয়া ইন্টারন্যাশলান কর্পোরেশন এজেন্সি (কোইকা) কান্ট্রি ডিরেক্টর ইউং অহ দো, অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আশিষ দামলে, সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) এর সিনিয়র পোগ্রাম অফিসার মুখলেসুর রহমান চৌধুরী।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন অক্সফাম বাংলাদেশের প্লানিং স্পেশালিষ্ট দ্রুবরাজ দে,নৌকাবাসী জনগোষ্ঠীর মধ্যে বক্তব্য রাখেন,দুলাল মিয়া,জেসমিন বেগম প্রমুখ।

নৌকাবাসী জনগোষ্ঠীদের প্রতিনিধিদের হাতে ভাসমান ওয়াশ সেন্টারের প্রতীকি হস্তান্তর পর্বের সঞ্চালনায় ছিলেন সিএনআরএস এর ফিল্ড অফিসার আয়েশা সিদ্দিকা।

এর আগে গত ৭ ডিসেম্বর কর্মশালার মাধ্যমে ভাসমান ওয়াশ সেন্টার ব্যবহার,রক্ষণাবেক্ষণ এবং এটি ব্যবহারকারী নৌকাবাসীদের অবহিত করা হয়।

সবশেষে প্রায় ৫ শতাধিক নৌকাবাসীর প্রত্যক্ষ ভোটে ১১জন নারীকে নির্বাচন করা হয়। এ দলটির নাম দেয়া হয়েছে ‘নারী ওয়াশ দল।’

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.