চাঁদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় র‌্যালী শেষে চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা: মো. সাখাওয়াত উল্লাহ বলেছেন, পরিবারের সবাই মিলে হাঁটার অভ্যাস করতে হবে। এতে করে ডায়াবেটিস নিয়ন্ত্রণসহ হৃদরোগের জন্য উপকার হবে। আমাদের সরকারি হেলথ কমপ্লেক্সগুলোতে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঔষধ যথেষ্ট পরিমাণে সরবরাহ রয়েছে। এই বিষয়েও সাধারণ রোগীদের সচেতন করে তুলতে হবে।

তিনি আরো বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে প্রথমেই ডায়াবেটিস রোগ সম্পর্কে জানতে হবে এবং নিয়মিত ব্যায়াম করতে হবে। আমাদের সমস্যা হলো আমরা নিয়মিত হাঁটি না। খুব কম দূরত্বে গেলেও আমরা বাহনে উঠি। যেটা আমাদের বদভ্যাসে পরিণত হয়েছে। জীবন ধারণের জন্য পরিবারের মধ্যে খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে।

চাঁদপুর ডায়াবেটিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হায়দার চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদ পারভেজ চৌধুরী।

হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মো. ইকবাল আজমের সঞ্চালনায় বক্তব্য রাখেন সমিতির পরিচালনা পর্ষদের সদস্য সুভাষ চন্দ্র রায়, ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ হোসেন, ডা: মোস্তাফিজুর রহমান, প্রকৌশলৗ দেলোয়ার হোসেন, আজীবন সদস্য গোলাম কিবরিয়া জীবন, সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ সাবেরা ইসলাম প্রমূখ।

আলোচনার শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন হাসপাতালের পেশ ইমাম মাওলানা মো. শাহজালাল প্রধান। আলোচনার শুরুতে মাল্টিমিডিয়া প্রজক্টেরের মাধ্যমে ডায়াবেটিস রোগ সম্পর্কে সচেতনতামূলক ডুকুমেন্টারি প্রদর্শন করেন নিউট্রিশন অফিসার মোহাম্মদ মাজহারুল হক চৌধুরী।

এর পূর্বে হাসপাতাল সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *