চাঁদপুরে বৈশাখ উদযাপন

নিজস্ব প্রতিনিধি :

চাঁদপুরে পহেলা বৈশাখ উদযাপন করা হচ্ছে। পহেলা বৈশাখের দিন সকালে হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠ থেকে সকলের মঙ্গল কামনায় মঙ্গল শোভাযাত্রা শুরু হয়।

পরে মঙ্গল শোভাযাত্রাটি শহর পদক্ষিন করে ডাকাতিয়ার পাড়ে এসে শেষ হয়। সেখানে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে মঙ্গল শোভাযাত্রার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে গত ২ বছরের ঘরবন্দি জীবন থাকায় বাঙালি বিশেষ ভাবে বৈশাখ উদযাপন করছে। ভোরে এই আনন্দ উদযাপনে ঐতিহ্যবাহী পোশাক পরে বের হয়েছেন সর্বস্তরের মানুষ। পুরুষরা পাজামা-পাঞ্জাবি,নারীরা শাড়ি আর উজ্জ্বল পোশাকে শিশুরা ডাকাতিয়ার পাড়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়েছেন। সেখানে ঐতিহ্যবাহী বৈশাখী মেলায় মানুষ ভিড় জমান।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। বিশেষ অতিথি বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ,জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ,সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী,চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.শাহাবুদ্দিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন,বাঙালি আমাদের চেতনায়, আমাদের সংস্কৃতি মিশে আছে। বাংলা নববর্ষ আমাদের সার্বজনীন উৎসব। এই উৎসবে আমরা সকল ধর্মের মানুষ স্বতঃস্ফূর্তভাবে একসাথে অংশগ্রহণ করি। এটা আমাদের চেতনা মননে ও সংস্কৃতিতে আছে। বাঙালির এই দিনে আমরা মঙ্গল শোভাযাত্রা সহ বিভিন্ন সাংস্কৃতিকসহ নানান কর্মকান্ডসহ উদযাপন করি।

শেয়ার করুন: