চাঁদপুরে ভিটামিন এ ক্যাপসুল পাবে ৩ লাখ ২০ হাজার ৮২৮ শিশু

নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুরে এ বছর ৩ লাখ ২০ হাজার ৮২৮ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগামী ১২ জুন থেকে ১৫ জুন তিন দিনব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ২৩০ শিশুকে একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫০ মাস বয়সী ২ লাখ ৮৪ হাজার ৫৯৮ শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে চাঁদপুরের সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য জানান সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেন। আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি রহিম বাদশা।

কর্মশালায় জানানো হয়, চাঁদপুরে এবছর আগামী ১২ জুন থেকে ১৫ জুন তিন দিনব্যাপী এই ক্যাম্পেইন চলবে। এবার ৬ থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ২৩০ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫০ মাস বয়সী ২ লাখ ৮৪ হাজার ৫৯৮ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। গতবছর চাঁদপুর জেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের অর্জনের হার ছিল ৯৯ ভাগ।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এবং চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে এ কর্মশালায় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করে।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেন বলেন, ভিটামিন এ ক্যাপসুল নিয়ে কোন প্রকার গুজব ছড়ানো যাবে না। অতীতে বিভিন্ন সময়ে দেখা গেছে ক্যাম্পেইন চলাকালীন সময়ে অন্য রোগে আক্রান্ত হয়ে কোন শিশু মৃত্যুবরণ করলে তা ভিটামিন এ ক্যাপসুল এর প্রভাব বলে গুজব ছড়িয়ে দেওয়া হয়। একটি মহল কিছু না বুঝে এবং সত্যতা না জেনেই ভিটামিন এ প্লাস নিয়ে বিভিন্ন মন্তব্য করে এসব গুজব ছড়ায়। এতে সাধারণ মানুষ শিশুদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ক্ষেত্রে উৎসাহ কমে যায়। তাই আমি বলবো ক্যাম্পেইন চলাকালীন সময়ে যদি কোন শিশু মারা যায় সেক্ষেত্রে আপনারা বিন্দু পরিমান বিচলিত হবেন না। প্রথমে তার মৃত্যুর সঠিক কারণ জানার চেষ্টা করুন। বিভ্রান্তি ছড়ানো বা গুজবে কান না দিয়ে আপনারা শিশুদেরকে ভিটামিন এ প্লাস খাওয়াবেন। তিনি আরো বলেন, ক্যাম্পেইনের সঠিক তদারকির জন্য ৫০৫ জন কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের পরিচালনায় আরো বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, শহীদ পাটওয়ারী, শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী প্রমুখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.