চাঁদপুরে মানবিকতায় ছেড়ে দেয়া হচ্ছে জব্দকৃত বিভিন্ন যানবাহন

লকডাউন অমান্য করে যাত্রীবহন করায় চাঁদপুর ট্রাফিক পুলিশ গত দুইদিনে প্রায় আড়াই শতাধিক অটোবাইক ও সিএনজি স্কুটার আটক করেছে। আটককৃত অটোবাইকগুলাে ছেড়ে দেয়ার দাবীতে অবস্থান কর্মসূচি পালন করেছে ভুক্তভোগী চালকরা।

২২ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মাটিতে বসে কিছু সময় এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

চালকরা জানান, বিনা শর্তে তাদের অটোবাইকগুলাে ছেড়ে দেয়া হোক। কারণ তাদের রােজগার না থাকায় পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টে আছে। আবার অনেকের নিয়মিত কিস্তির টাকা পরিশােধ করতে হয়।

এদিকে অবস্থান কর্মসূচি পালন করার সময় চালকদেরকে ডেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ট্রাফিক পুলিশের সাথে আলাপ করে সমাধানের কথা বললে তারা সেখান থেকে বিদায় নেন।

এদিকে বৃহস্পতিবার বিকেলেই জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নির্দেশে বেশকিছু অটোরিকশা ও সিএনজি স্কুটার বিনা জরিমানায় ছেড়ে দেন চাঁদপুর ট্রাফিক বিভাগ। এর মধ্যে ২৩টি অটোরিকশা, ১৪টি সিএনজি, ১টি মোটরসাইকেল সহ মোট ৩৮টি গাড়ী ছেড়ে দেয়া হয়। বর্তমানে ২৩৭টি গাড়ি জব্দ রয়েছে। এগুলোও পর্যায়ক্রমে ছেড়ে দেয়া হবে বলে জানিয়েছেন চাঁদপুর ট্রাফিক বিভাগ।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মােহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, সরকারি নির্দেশনা বাস্তবায়নের কারণে ট্রাফিক পুলিশ অটোবাইকগুলাে আটক করে। যারা অবস্থান কর্মসূচি পালন করতে এসেছে জেলা প্রশাসক মহােদয়ের সাথে আলাপ করে অটোবাইকগুলাে পর্যায়ক্রমে ছেড়ে দেয়ার জন্য বলা হয়েছে। ট্রাফিক বিভাগ গাড়ীগুলাে ছাড়ার ব্যবস্থা করবেন।

চাঁদপুর জেলা ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) মাে. জহিরুল ইসলাম ও সদর ট্রাফিকে কর্মরত টিআই ফখরুদ্দিন আজম মোল্লা জানান, মূলত লকডাউন না মেনে যাত্রী বহন করার কারনে শহরের বিভিন্নস্থানে চেকপােস্ট বসিয়ে এসব গাড়ি জব্দ করা হয়েছে। করোনাকালে সাধারণ মানুষ এবং চালকদের সচেতন এবং সর্তক করতেই আমাদের এই অভিযান। তবে মানবিক দিক বিবেচনা করে জেলা প্রশাসক ও পুলিশ সুপার স্যারের নির্দেশে আজকে ৩দিন আগে আটক হওয়া অটোবাইক, সিএনজি ছেড়ে দেয়া হয়েছে। বাকিগুলো এভাবেই পর্যায়ক্রমে ছেড়ে দেয়া হবে।

এ ক্ষেত্রে চালকদের কোনো প্রকার জরিমানা করা হয়নি। তবে তাদের শর্ত দেয়া হয়েছে যাতে করোনার এই মহামারীতে সরকারি নির্দেশনা মেনে চলে।

অপরদিকে লকডাউনের শুরু থেকে কর্মহীন হয়ে পড়া অটোবাইক ও অটোরিকশা চালকদের মধ্যে প্রায় দুই শতাধিক চালককে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ কেজি করে চাল প্রদান করা হয়েছে। বিভিন্ন পেশার লােকদের মাঝে জেলা প্রশাসনের ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে।

Loading

শেয়ার করুন: