চাঁদপুরে মা ও শিশু সহায়তা কর্মসূচির বিষয়ে অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক:

‘যত্নে রাখি শিশু ও মা, গড়ি আগামীর সম্ভাবনা’ এই স্লোগানে চাঁদপুরে মা ও শিশু সহায়তা কর্মসূচির বিষয়ে জেলা পর্যায়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ১৮ ডিসেম্বর রোববার বেলা সাড়ে এগারোটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

চাঁদপুর জেলা প্রশাসন ও মহিলা-বিষয়ক অধিদপ্তর আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল।

তিনি তাঁর বক্তব্যে বলেন,বৈশ্বিক মন্দার মধ্য দিয়ে বিশ্ব এখন যাচ্ছে। এই পরিস্থিতির মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর সরকার মা ও শিশুদের কল্যানে অগ্রাধিকার দিয়েছেন।মাকে পুষ্টিকর খাবার এবং কিশোর কিশোরীদের ক্লাব করে তাদের কাউন্সিলিং করা হচ্ছে।এখন অবশ্যই শিশু এবং মাকে পুষ্টিকর খাবার দিয়ে তার মেধা ও শরীরকে বিকশিত করবার জন্য চেষ্টা করা হচ্ছে।

তিনি বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন,মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ উদ্যোগে বিশ্ব খাদ্য কর্মসূচির সহযোগিতায় এই মা ও শিশু সহয়তা কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। চাঁদপুরে যাতে সঠিকভাবে বাস্তবায়িত হয় সেই লক্ষে সরকার এই কর্মসূচির মাধ্যমে তৃর্ণমুল পর্যায়ের দরিদ্র জনগোষ্ঠীর গর্ভবতী মা ও শিশুদের ভাতার ব্যবস্থা করে তাদের পুষ্টি নিশ্চিত করা হচ্ছে।

তিনি, মা শিশু সহয়তা কর্মসূচিকে এগিয়ে নিতে গ্রাম পর্যায় প্রচার ও প্রচারণার প্রতি জের দেয়ার আহবান জানান।

তিনি বলেন, কেবল মা ও, শিশু কল্যানেই নয়,বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেৎ হাসিনা সকল ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ডিজিটাল বাংলাদেশ থেকে আমরা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে সরকার কাজ করছে।

সচিব আরো বলেন,শিক্ষা জীবনে চাঁদপুরে আমার অনেক স্মৃতি জড়িত।সচিব হয়ে আপনাদের মাঝে আসতে পেরে আমি খুবই আনন্দিত।

সভায় জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ঢাকার মহিলা-বিষয়ক অধিদপ্তরের পরিচালক (যুগ্ম সচিব) মনোয়ারা ইশরাত,জেলা পুলিশ সুপার মোঃ মিলন ।

আরো উপস্থিত ছিলেন মা ও শিশু সহয়তা কর্মসূচির পরিচালক রুবিনা গণি,মহিলা বিষয়ক অধিদপ্তর উপ সচিব লিয়াকত হোসেন, প্রকল্প পরিচালক তরিকুল আলম ও অতিরিক্ত পরিচালক ছালেহা বিনতে সিরাজ।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা আক্তারের পরিচালনায় সভায়

বক্তব্য রাখেন, প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন,সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, শাহরাস্তি ইউএনও হুমায়ুন কবির,জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ ইলিয়াস,জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নুর,পৌর কাউন্সিলর আয়েশা আক্তার, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী প্রমুখ।

বক্তারা মা ও শিশু সহায়তা কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন।

এ সময় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন: