চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত

আনোয়ারুল হক:

অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় উদ্যাপিত হয়েছে। করোনা পরিস্থিতিতে সকল প্রকার স্বাস্থ্যবিথি মেনে ও সংক্ষিপ্ত পরিসরে একুশের প্রথম প্রহর ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা ১ মিনিটে চাঁদপুর শহরের শহীদ মুক্তিযোদ্ধা সড়কস্থ কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে শহীদদের শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের । প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি ও রাজনীতিবিদ থেকে শুরু করে সকল শ্রেণী ও পেশার মানুষ শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপারের নেতৃত্বে পুলিশ প্রশাসন, স্থানীয় এমপি ডাঃ দীপু মনির পক্ষ থেকে আওয়ামী লীগ নেতৃবৃন্দ, জেলা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, স্বাস্থ্য বিভাগ, পৌর পরিষদ, চাঁদপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, চাঁদপুর প্রেসক্লাব, চাঁদপুর রোটারী ক্লাব, সনাক-টিআইবিসহ আরো বিভিন্ন রাজনৈতিক দল,সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে।

পরদিন অর্থাৎ ২১ ফেব্রুয়ারি শহরে প্রভাত ফেরী বের হয়। একুশের সেই দেহ-মন শিহরিত গান আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি আকাশ-বাতাস মুখরিত করে সকলে খালি পায়ে প্রভাত ফেরীতে অংশ নেয়। আবারো সকলের গন্তব্য হয় চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার। সকলে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে। সকালে সূর্যোদয়ের সাথে সাথে ব্যবসা প্রতিষ্ঠান,শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা, অফিস আদালত এমনকি অনেকে নিজস্ব বাসা-বাড়িতে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করে। একইভাবে বিভিন্ন উপজেলায়ও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এই আয়োজন জেলা সদরে উদযাপনব হয় জেলা প্রশাসনের উদ্যোগে আর উপজেলাগুলোতে উদযাপনব হয় উপজেলা প্রশাসনের উদ্যোগে। বিভিন্ন স্কুল কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে বই পাঠ,স্বরচিত ছড়া ও কবিতা প্রতিযোগিতা এবং কলেজ বিশ্ববিদ্যালয় সর্বসাধারণের জন্য ২১ সংক্রান্ত প্রবন্ধ প্রতিযোগিতা আয়োজন করে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়।

বাদ মাগরিবে জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার কাজী মোঃ আবদুর রহিম, জেলা আওয়ামীলীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাশ, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডাঃ পিযুষ বড়ুয়া


জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, আমরা বাঙালি জাতি, আমাদের মাতৃভাষা হচ্ছে বাংলা। তাই ২১ ফেব্রুয়ারি হচ্ছে আমাদের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিনটিকে আমরা শ্রদ্ধার সাথে পালন করি। তিনি বলেন, একুশ নিয়ে কথা বললে প্রথমে উঠে আসে ৫২-এর ভাষা আন্দোলনের কথা। ১৯৫২ সালের এ দিনে মাতৃভাষার জন্য সালাম, রফিক, জব্বার ও বরকতের মতো অসংখ্য শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এ বাংলা ভাষা। তাই আমরা এখন বাংলা ভাষায় কথা বলতে পারছি।

এদিকে ২১ ফেব্রুয়ারি শুক্রবার বাদ জুমা প্রায় সকল মসজিদে ভাষা শহীদদের স্মরণে বিশেষ দোয়া, মিলাদ ও মুনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া অন্যান্য ধর্মালম্বীরা তাদের উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করে।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *