চাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর শততম জন্মদিন পালিত

আনোয়ারুল হক:

জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চাঁদপুরে ব্যাপক কর্মসূচি পালন করা হয়েছে। দিনের শুরুতে অত্যন্ত মর্যাদাপূর্ণ ভাবে ৩১বার তোপধ্বনি ও সকল সরকারী আধা-সরকারী স্বায়ত্বশাসিত ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মঙ্গলবার (১৭ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে শহরের অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মো. মাহববুর রহমান এর নেতৃত্বে জেলা পুলিশ , শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি’র পক্ষে ডা.জে আর ওয়াদুদ টিপুসহ প্রতিনিধি দল, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটওয়ারীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারীর নেতৃত্বে জেলা পরিষদ, সিনিয়র সহ সভাপতি গিয়াসউদ্দিন মিলন ও সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহর নেতৃত্বে চাঁদপুর প্রেসক্লাব, চাঁদপুর পৌরসভা, নৌ পুলিশ , জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন(পিবিআই), চাঁদপুর সদর উপজেলা পরিষদ,গণপূর্ত বিভাগ, এলজিইডি , সড়ক বিভাগ, শিক্ষাপ্রকৌশল অধিদপ্তর ,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ,স্বাস্থ্য বিভাগ,পরিবার পরিকল্পনা বিভাগ, সিভিল সার্জন,চাঁদপুর সরকারি কলেজ, মহিলা কলেজ,পুরানবাজার কলেজ, জেলা মৎস্য বিভাগ,জেলা রেজিস্টার অফিস, চাঁদপুর পল্লি বিদ্যুৎ সমিতি, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগি সংগঠন। এছাড়াও সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

বঙ্গবন্ধর জন্মশতবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া অনুষ্ঠান, দরিদ্রদের মাঝে খাবার বিতরণ, কেক কাটা ও মিষ্টান্ন বিতরণসহ সরকারি নির্দেশনা মোতাবেক কর্মসূচি পালিত হয়।
বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে পৃথক কর্মসূচি পালন করেন চাঁদপুর জেলা আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠন।

এদিকে সুবিধাজনক সময়ে স্ব স্ব প্রতিষ্ঠানে সীমিত পরিসরে কেককাটা ও মিষ্টান্ন বিতরণ সুবিধাজনক সময়ে মসজিদ, মন্দির এবং গীর্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন , হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, এতিমখানা, মূক ও বধির স্কুলে মিষ্টান্ন বিতরণ ও উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

শহরের লঞ্চঘাট, রেল স্টেশন ও চাঁদপুর বাসস্ট্যান্ডসহ শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উপর নির্মিত তথ্য চিত্র, ভিডিও ক্লিপস ও ফুটেজ প্রচার করা হয়। চাঁদপুর-কুমিল্লা, চাঁদপুর-লক্ষ্মীপুরগামী বাসে প্রতি ট্রিপে একজন করে বীর মুক্তিযোদ্ধা, হতদরিদ্র, প্রতিবন্ধীদের ফ্রি টিকিট শুভেচ্ছা উপহার প্রদান করেন কতৃপক্ষ। দুপুর ২টায় চাঁদপুর হতে চট্টগ্রামগামী দুপুর ২টা ৩০ মিনিটে ছেড়ে যাওয়া সাগরিকা ট্রেনে ১শ’ টি টিকিট শুভেচ্ছা উপহার দেয় হয়।

ঢাকা-চাঁদপুর চলাচলকারী লঞ্চে প্রতিট্রিপে বীর মুক্তিযোদ্ধা, হতদরিদ্র, প্রতিবন্ধী মোট ৫জনকে ফ্রি টিকিট উপহার প্রদান, দিনব্যাপী শহরের পিক এন্ড পে, লিটন ডিপার্টমেন্টাল স্টোর, ভূঁইয়া বিগ বাজার, স্যোশাল বাজারে ২% মূল্য হ্রাস এবং ২হাজার ৪শ’ জন হত দরিদ্রদের মাঝে বিনামূল্যে চাল, ডাল, লবন, আটা ও আলু বিতরণ করা হয়।

ডায়াবেটিস ও চক্ষু হসপিটালে বীর মুক্তিযোদ্ধা এবং সুবিধা বঞ্চিত শিশুদের স্বাস্থ্য পরীক্ষা, চক্ষু, ডায়াবেটিস চিকিৎসা এবং বিনামূল্যে ঔষধ প্রদান, দুপুর ১টায় শহরের ক্যাফে ঝীলে ১শ’ জন দরিদ্রদের মাঝে খাবার বিতরণ। সকাল ১০টায় শহরের শিশু পরিবারের বাক শ্রবন প্রতিবন্ধীদের মধ্যে মিষ্টি বিতরণ। দিনব্যাপী মিষ্টি বিতরণ: ওয়ানমিনিট আদাকেজি ওজনের ১শ’ প্যাকেট, মৌসুমী সুইটস আড়াইশ’ গ্রাম ওজনের ১শ’ প্যাকেট, মুসলিম সুইটস ২৫০ গ্রাম ওজনের ১শ’ প্যাকেট, আব্দুল্লাহ সুইটস ২৫০ গ্রাম ওজনের ১শ’ প্যাকেট, মরয়িম সুইটস ২৫০ গ্রাম করে ১শ’ প্যাকেট, বিক্রমপুর সুইটস ২৫০ গ্রাম করে ৫শ’ প্যাকেট করা হয় ।
সকাল ৬টা হতে দুপুর ১২টা পর্যন্ত চাঁদপুর সেতু ও মতলব সেতুতে টোল ফ্রি যানবাহন চলাচল সুবিধা প্রদান হয় ।

সকল বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ২০% ছাড়ে টেস্ট ও চিকিৎসা সেবা, বিকাল ৪টা থেকে ৩০মিনিট থেকে ৫টা পর্যন্ত বড় স্টেশন মোলহেড, ট্রেন স্টেশন, বাবুরহাট, লঞ্চঘাট, বাসস্ট্যান্ড জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় রিকশা চালক, দিনমজুর ও সুবিধাবঞ্চিতদের মাঝে ১হাজার খাবার সামগ্রীর প্যাকেট বিতরণ করা হয়।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *