চাঁদপুরে রেলপথের গেট ব্রেরিয়ার ভেঙে ট্রাক রেললাইনে

চাঁদপুর-লাকসাম রেলপথের ৫৪ কিলোমিটার এলাকার এলসি-৬ নামক স্থানের বাকিলা রেলক্রসিংয়ে মালামাল বোঝাই দ্রুতগামী একটি ট্রাক গতিনিয়ন্ত্রন করতে না পেরে রেললাইনের পার্শে অবস্থিত গেট ব্রেরিয়ার ভেঙে রেললাইনে উঠে গিয়ে রেলপথে দূর্ঘটনা ঘটায়।

রোববার (২২ নভেম্বর) বিকেলে রেলপথ মেরামতের পর এ পথের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে বলে দায়িত্বরত কর্মকর্তা মো: আবুল কালাম আজাদ সত্যতা স্বীকার করে নিশ্চিত করেন।

ঘটনার পরপর চাঁদপুর রেলওয়ে থানার পুলিশ চালক, হেলপারকে আটক ও ট্রাকটি জব্দ করলেও রেলপথ মেরামত ও রেলগেটের গেট ব্রেরিয়ার মেরামত করে দিবে এ সত্বে রোববার বিকেলে সমঝোতার ভিত্তিতে চালক, হেলপারকে আটক ও ট্রাকটি জব্দ থেকে ছাড়া পেয়েছে বলে রেলওয়ে থানার ওসি জানান।

এ ব্যাপারে রেলওয়ে থানায় একটি সাধারন ডাইয়েরী করা হয়েছে বলে রেলওয়ে থানা থেকে জানা গেছে।

ঘটনাটি ঘটেছে, শনিবার (২১ নভেম্বর) ভোর ৩টায় চাঁদপুর-লাকসাম রেলপথের বাকিলা নামক স্থানে। তাৎক্ষনিক এলাকাবাসীর সহায়তায় পুলিশ দূর্ঘটনাস্থল থেকে গাড়ীর চালককে আটক ও ঘাতক ট্রাকটিকে জব্দ করে।

এতে করে এ পথের ট্রেন চলাচল ব্যাহত হয়ে পড়ে। এ ঘটনার পর প্রায় ৪ ঘন্টা সাময়িক ভাবে ট্রেন চলাচল বন্ধ ছিল বলে রেলওয়ের নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে।

এ ঘটনায় রেলপথের ব্যাপক ক্ষতিসাধন ও গেইট ব্রেরিয়ার ভেঙ্গে চুরমার হয়ে যায়। যার ফলে ১ ঘন্টা ১০মিনিট পরে চাঁদপুর থেকে মেঘনা এক্যপ্রেস চট্রগ্রামের উদ্দেশে ছেড়ে যায়।

পুলিশ ট্রাকটিকে জব্দ করে চাঁদপুর রেলওয়ে থানায় নিয়ে যায়। ঘটনার পরপর ঘটনাস্থল পরিদর্শন করেছেন চাঁদপুর রেলওয়ে থানার অফিসার ইনচার্জ মো: সারোয়ার আলম ও সঙ্গীয় ফোর্স ।

জানা গেছে,কাচাঁ মাল শোসা বোঝাই একটি ট্রাক গোপালগঞ্জ থেকে চাঁদপুর হয়ে কুমিল্লা যাচিছল। এরই মধ্যে চাঁদপুর-লাকসাম রেলপথের এলসি-৬ নামক স্থানে আসলে মালবোঝাই ট্রাকটি দ্রুত গতিতে বাকিলা রেলক্রসিংয়ের বাকদিয়ে পারাপার হওয়ার সময় মিনি ট্রাকটি নিয়ন্ত্রন হারিয়ে গেইট ব্রেরিয়ার ভেঙ্গে চুরমার করে রেললাইনের উপর উঠে গিয়ে দূর্ঘটনার শিকার হয়। দূর্ঘটনাস্থলে ট্রাকটি কাঁচা মালামাল নিয়ে উল্টিয়ে পড়ে যায় এবং এ পথের রেলচলাচলের ব্যাহক হয়।

এ খবর চাঁদপুর আসলে রেলওয়ের পূর্ত বিভাগের দায়িত্বরত কর্মকর্তা আবুল কালাম আজাদের নেতৃত্বে একটি টিম আধুনিক পদ্বতি ব্যবহার করে রেললাইনের উপর থেকে দূর্ঘটনা কবলিত ট্রাকটি রেললাইনের উপর থেকে সরিয়ে ট্রেন চলাচল স্বাবিক করে দেয়। যার ফলে এ পথের ট্রেন চলাচল প্রায় ৪ ঘন্টা পর স্বাভাবিক হয়ে পড়ে।

এ ব্যাপারে চাঁদপুর রেলওয়ে থানায় অফিসার ইনচার্জ মো: সারোয়ার আলম জানান, ট্রাকটি ব্রেকফেল করে দূঘটনা ঘটায়। দূর্ঘনার পরপর ঘটনাস্থলে গিয়ে চালক,হেলপারকে আটক করা এবং মিনি ট্রাকটি জব্দ করা হয়।

পরে তারা রেলওয়ের যে পরিমান ক্ষতি হয়েছে,তা ঠিক করে দিবে স্বত্তে চালক,হেলপার ও ট্রাকটি সমঝোতার ভিত্তিতে ছেড়ে দেওয়া হয়েছে। রেলওয়ের অল্প ক্ষতি হয়েছে। তারা ২/৩দিন সময় নিয়ে মেরামত করে দেবে। এ বিষয়টি চাঁদপুর রেলওয়ে থানায় সাধারন ডাইয়েরী করা হয়েছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.